Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Chandrane Das

Abstract Inspirational

3  

Chandrane Das

Abstract Inspirational

মাতৃভাষা

মাতৃভাষা

1 min
137


"বাংলা" আমার মাতৃভাষা

এই ভাষা তেই আমি বলি কথা

এই ভাষা তেই স্বচ্ছন্দ আমি

গর্বিত ও হই 'বাঙ্গালী' নামেই।


"বাংলা" তেই চলে প্রেম- বিরহ

ঝগড়া আর মারামারি ,

হাসি- ঠাট্টা ও মাতৃভাষা তেই

তৃপ্তি আনে যে ভারি।

আবার গালি টাও 

দিতে লাগে "বাংলা"তেই

নয়তো আশ মেটে না যে কারোর ই।


"বাংলা" তেই তো চলছে মন্ত্রী- মিছিল 

শহর থেকে মফস্বল,

তর্ক, ভাষন আর স্লোগানেই

স্বরগরম হচ্ছে "বাংলা" বার বার।


এই "বাংলা" তেই চলছে আড্ডা

রাত দিনভর,

নাচ- গান- কবিতা তেও

মুখরিত "বাংলা"

যেন জুরি মেলা ভার।


আরে এই মাতৃভাষার দাপটেই তো

বিদেশীদের দম্ভ চূর্ণ,

এই "বাংলা"র জন্য ই তো

আজ ও স্মরনীয় ---

শহীদ দের রক্তে রাঙানো

বলিদানের সেই ,

"২১শে ফেব্রুয়ারি"।


 


Rate this content
Log in

Similar bengali poem from Abstract