Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Bimal Roy

Drama Tragedy

3  

Bimal Roy

Drama Tragedy

কাগজ-কুড়ানি মুক্তা ঝরায়

কাগজ-কুড়ানি মুক্তা ঝরায়

1 min
15.9K



নির্লিপ্ত চোখে,উদাস মনে,

চলেছে কাগজ-কুড়ানি,

কাঁধে শতছিন্ন

জোড়াতালি-দেওয়া মলিন বস্তা

ঘোরে ফেরে আর কাগজ কুড়ায়,.........

মহাজনের কাছে বিক্রী করে,

পেটের জ্বালা মেটাতে।

ফেরে ছেঁড়া,ফেলে-দেওয়া

কাগজের আশায়,

সকাল থেকে সন্ধ্যে ঘোরে,

কাগজ কুড়ায়।


রাস্তার কুকুর দুরন্ত চিৎকারে

জানায় তাদের অস্তিত্ব,

কাগজ-কুড়ানি নির্লিপ্ত।

কখনও চোর,

কখনও বা ছেলে-ধরা অপবাদে---

ধরা পড়ে,

পাড়ার দাদার দাদাগিরি,

আরও কত অপমান........

সব হজম করে,

পেটের জ্বালায়।


ডাষ্টবিনের মধ্যে

কখনও পেয়ে যায় বাসি রুটি,

ক্ষিদের মশলা-----

আনমনা তাই খায়।

প্রখর রোদে ক্লান্তির বোঝা বয়,

বিকায় দোকানে,

মূল্য কিছু পায়, নামমাত্র----

তবু চক্-চকে চোখে

অনাবিল আকাশের চাঁদ

মুক্তা ঝরায়।


Rate this content
Log in