Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Sukumar Roy

Classics

0  

Sukumar Roy

Classics

হুঁকো মুখো হ্যাংলা

হুঁকো মুখো হ্যাংলা

1 min
3.3K


হুঁকোমুখো হ্যাংলা        বাড়ী তার বাংলা

          মুখে তার হাসি নাই দেখেছ ?

নাই তার মানে কি ?        কেউ তাহা জানে কি ?

          কেউ কভু কাছে তার থেকেছ ?

শ্যামদাস মামা তার        আফিঙের থানাদার

          আর তার কেউ নেই এ–ছাড়া—

তাই বুঝি একা সে        মুখখানা ফ্যাকাশে,

          ব'সে আছে কাঁদ–কাঁদ বেচারা ?

থপ্ থপ্ পায়ে সে        নাচ্‌ত যে আয়েসে,

          গালভরা ছিল তার ফুর্তি,

গাইতো সে সারাদিন        'সারে গামা টিম্‌টিম্'

          আহলাদে গদ–গদ মূর্তি ৷

এই তো সে দুপুরে        বসে ওই উপরে,

          খাচ্ছিল কাঁচকলা চট্‌কে—

এর মাঝে হল কি ?        মামা তার মোলো কি ?

          অথবা কি ঠ্যাং গেল মট্‌ কে ?

হুঁকোমুখো হেঁকে কয়,        "আরে দূর, তা তো নয়,

          দেখছ না কি রকম চিন্তা ?

মাছি মারা ফন্দি এ        যত ভাবি মন দিয়ে—

          ভেবে ভেবে কেটে যায় দিনটা ৷

বসে যদি ডাইনে,        লেখে মোর আইনে—

          এই ল্যাজে মাছি মারি ত্রস্ত ;

বামে যদি বসে তাও,        নহি আমি পিছপাও,

          এই ল্যাজে আছে তার অস্ত্র ৷

যদি দেখি কোনো পাজি        বসে ঠিক মাঝামাঝি

          কি যে করি ভেবে নাহি পাই রে —

ভেবে দেখি একি দায়        কোন্ ল্যাজে মারি তায়,

          দুটি বই ল্যাজ মোর নাই রে !"


Rate this content
Log in