ঘুমজল
ঘুমজল
ঘুমজল
তখন চৈত্রমাস ; অকাল বৈশাখী,
আধো চোখে চেয়ে রয় পল্লবদল,
কোথা হতে আনে বয়ে নীড়হারা পাখী,
ধূমজ্বর ছেড়ে যাওয়া চোখে ঘুমজল ।
ঘাম নয়; নয় তা' শারদ শিশির,
অভ্রচূর্ণ - তাও নয়, করে ঝিকিমিকি,
কখনো আঁধারময় তমসা নিশির ,
অহরহ অন্তর্দাহে জ্বলে ধিকিধিকি ।
কে যেন স্বপ্নগুলো ছুঁচ দিয়ে ফুড়ে,
ফুটপাতে নেমে আসে জীবনের ঢল,
ছেঁড়া প্যান্ট খালি গায়ে পতপত উড়ে,
বুড়ীর ঘুড়ির মত মেঘলা ঘুমজল ।
দাম বাড়ে জিনিসের, মূল্যহীন জীবন,
সতীপীঠৈ তীর্থে যাওয়া মানব সকল,
মাটিতে পড়ে না পা চোখে ত্রিভূবন,
ঘুম পাড়ানিয়া গান এই ঘুমজল ।