Sucharita Das

Abstract

3  

Sucharita Das

Abstract

দেনাপাওনা

দেনাপাওনা

1 min
12.4K


 জীবনের শেষ প্রান্তে উপনীত আজ,

যখন জীবনের খাতার ,

দেনা পাওনার হিসেব মেলাতে গেলাম দেখলাম,পুরোটাই শূন্য যে। 

জীবনের শুরুটা এরকম ছিল নাকি?

সবই তো দিয়েছি সবাইকে সবসময়।

বিনিময়ে প্রত্যাশাও ছিল না কিছু।

তাহলে আজ জীবনের

 পাওয়া র খাতাটা শূন্য কেন?

না না ধন সম্পদ সেখানে নেই।

আছে শুধু অভিজ্ঞতায় ভরা।

কখনও কোনো কাজে,

 আসবে নাকি এসব?

এরপর গেলাম জীবনের মাঝের অধ্যায়ে,

শুধু দায়িত্ববোধের ধমকানি সেখানে।

সব অনুভব, অনুভূতির মাঝে,

 ভালোবাসা ভীষণভাবে কোণঠাসা।

অধিকারবোধ চাপা পড়ে গেছে,

দায়িত্ববোধের চাপে পড়ে।

 জীবনের মাঝের অধ্যায়ের ,

পাওনাও তাই শূন্য।

এবার ভয়ে ভয়ে গেলাম ,

জীবনের শেষ অধ্যায়ে।

অভিজ্ঞতা সঞ্চয় হয়েছে,

 সেখানে পাহাড় প্রমান।

মিথ্যে সম্পর্ক,মিথ্যে ভালোবাসা,

মিথ্যে প্রতিশ্রুতি, মিথ্যে মোহ,

টাকাপয়সা, ধন সম্পদ,

সব এখানে গৌন।

মুখ্য হয়ে আছে শুধুই 

এতদিনকার অভিজ্ঞতা সঞ্চয়।

যা জীবনে চলার পথে মাথা উঁচু করে,

দাঁড়িয়ে থাকতে শিখিয়েছিল।

 যা মহামূল্যবান সম্পদ রূপে বর্তমান।

যার মূল্য অপরিসীম, অমূল্য।



Rate this content
Log in