Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

ARUP NANDY

Classics

2  

ARUP NANDY

Classics

ছিন্নমূল অমল

ছিন্নমূল অমল

1 min
418


মোদের পিতা অমলেন্দু, জন্ম চট্টগ্রাম রাউজানে

শৈশবেই হলেন মাতৃহারা, পিসীমা এলেন সেস্থানে

 

স্কুলের গর্ব ফর্স্ট-বয়, ম্যাট্রিক করলেন রাউজানে

পড়াশুনা সবই বন্ধ হোলো, দেশ-ভাগের টেনশনে


ঊনপঞ্চাশের কঠিন সময়ে, পালিয়ে এলেন এইদেশ

একা, অচেনা কলকাতায়, সে সহায়হীন একবেশে

শেয়ালদহের কংগ্রেস অফিস, শুধু একটু ঠাঁই হলো

আই-এসসি পড়ার ইচ্ছা, কোনো কলেজে ‘নাহি’ হলো


অবশেসে রিফিউজি বিভাগে, বঙ্গবাসী দিলো সুযোগ

খুবই কঠিন পরীক্ষা দিয়ে, মেডিকেলে পেলেন সুযোগ

চট্টগ্রামের দীপার সাথে, সেইসময়ই বিয়ে হোল

চোখের শল্য চিকিৎসক, হওয়ার খুবই ইচ্ছা ছিলো


ইচ্ছা সবই যে জলাঞ্জলি, অভাব ঠেললো আর্মিতে

তাঁহার, সারা জীবনই উৎসর্গ, এই্ ভারতের আর্মিকে


কষ্টে হোলো “অমল-দীপা”, সেই রিফিউজির প্রথমবাড়ী

পারলোনা সে দেখে যেতে, জন্মভূমির আদি বাড়ী


পিতা-মাতার গর্বভূমি, মোদের ভালোবাসার দেশ

সেই শিকড়ের টানেই গেলাম, বোনঝির বিয়ে বাংলাদেশ

উপরওয়ালার কেমন বিচার, মোরা,দুই ভাগে দুই দেশে

আমাদের সব ভাই-বোনেরা, রইলো পড়ে ওই দেশে।


Rate this content
Log in

Similar bengali poem from Classics