Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Manik Goswami

Abstract Inspirational Others

3  

Manik Goswami

Abstract Inspirational Others

ব্যাকুলতা

ব্যাকুলতা

1 min
6



নদের নিমাই ছেলে     

চলেছে সংসার ভুলে,

     কোন দিকে তাহা নাহি জানে,

চলিয়াছে আনমনে      

বহুদূর দিক পানে

     ভয়ডর নাহি কিছু প্রাণে ।

মুখে তার এক কথা     

"শ্রী কৃষ্ণ" অন্তরে গাঁথা

     তাহাকেই স্মরে মনে মনে,

যাহাকে সামনে দেখে    

জিজ্ঞাসে তাহারে ডেকে

     দেখা পাবে কি "শ্রী কৃষ্ণের " সনে ।


হেঁটে হেঁটে নিশিদিন     

বদন বিষন্ন, মলিন,

     তৃষ্নায় শরীর কাতর;

তথাপি চলেছে হেঁটে      

চলেছে ক্ষুধিত পেটে

     পার হয়েছে কত প্রান্তর ।

যদি কেউ দিলো দুটি    

অন্নকণা, শুকনো রুটি

      রুগ্ন দেহ নিমাই কে দেখিয়া,

আনন্দে খেয়েছে সে     

প্রানভরে, নিঃশেষে

      অন্তর ওঠে তৃপ্তিতে ভরিয়া ।   


একদিন সন্ধ্যাকালে     

নিমাই হঠাৎ পেলে

       দীক্ষাগুরুর দর্শন,

নাম তার ঈশ্বরপুরী     

সংসার ত্যাগ করি

       হইয়াছেন সন্ন্যাসী একজন ।

নিমাই দীক্ষা নিলো     

অন্তর আনন্দে ভরিলো

       গুরুমন্ত্র শুনিয়া,

বহুদিন পূর্বে সে      

সংসার ত্যাজিয়াছে

       সন্ন্যাসী হইবে বলিয়া ।


পথ ঘুরে মেলেনি হায়    

শ্রী কৃষ্ণের সন্ধান - তাই

       মন রহে বিষাদে জুড়িয়া,

নীলাচলে আসি পায়     

অন্তরে কৃষ্ণ-কানাই 

       প্রেম আসিল ভুবন ভরিয়া ।

যার খোঁজে ফিরিয়াছে    

বহু দূরে আসিয়াছে

       এত দিনে এলো শুভদিন,

প্রেম-ভক্তি সঞ্চারিল      

হৃদয়ে কৃষ্ণ প্রবেশিলো

  'শ্রী কৃষ্ণ' নিমাই-এ হলো লীন । 

        


Rate this content
Log in

Similar bengali poem from Abstract