Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sukumar Roy

Classics

0  

Sukumar Roy

Classics

বুড়ীর বাড়ী

বুড়ীর বাড়ী

1 min
1.9K


গালভরা হাসিমুখে চালভাজা মুড়ি,

ঝুরঝুরে প'ড়ো ঘরে থুর্‌থুরে বুড়ী ৷

কাঁথাভরা ঝুলকালি, মাথাভরা ধুলো,

মিট্‌মিটে ঘোলা চোখ, পিট খানা কুলো ৷

কাঁটা দিয়ে আঁটা ঘর—আঠা দিয়ে সেঁটে,

সূতো দিয়ে বেঁধে রাখে থুতু দিয়ে চেটে ৷

ভর দিতে ভয় হয় ঘর বুঝি পড়ে,

খক্‌ খক্ কাশি দিলে ঠক্ ঠক্ নড়ে৷

ডাকে যদি ফিরিওয়ালা, হাঁকে যদি গাড়ী,

খসে পড়ে কড়িকাঠ ধসে পড়ে বাড়ী ৷

বাঁকাচোরা ঘরদোর ফাঁকা ফাঁকা কত,

ঝাঁট দিলে ঝরে প'ড়ে কাঠকুটো যত ৷

ছাদগুলো ঝুলে পড়ে বাদ্‌লায় ভিজে,

একা বুড়ী কাঠি গুঁজে ঠেকা দেয় নিজে ৷

মেরামত দিনরাত কেরামত ভারি,

থুর্‌থুরে বুড়ী তার ঝুর্‌ঝুরে বাড়ী ৷৷


Rate this content
Log in

Similar bengali poem from Classics