Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Maheshwar Maji

Classics

3  

Maheshwar Maji

Classics

বন্ধু

বন্ধু

1 min
738


বন্ধু আমার বড়ই প্রিয়;এক গাঁয়েতে থাকি

নবমশ্রেণীর বার্ষিক আর দু একদিন বাকি।

অঙ্কে যে ও ভীষণ কাঁচা;সবাই সেটা জানি

আমি ভাবলাম সেই কারণে যাচ্ছে নিয়ে টানি।

ঢুকেছি যেই পড়ার ঘরে;এঁটে দিল খিল

তারপরে সেই দেঁতোমুখো হাসল যে খিলখিল।।


হাসি শুনেই বুঝেছিলাম;অন্য তার মতি

শূলি ভুসে করলে যে মোর ইয়া বড় ক্ষতি!

ভূগোল বই এর পাতা উল্টে;টেনে আনল চিঠি

ব‌লল তাকে পাঠিয়েছে ক্লাসের‌মেয়ে মিঠি।

হাতের লেখা ছাপার মতো; এটাই আমার দোষ লিখতে হল চিঠিখানা উফ কি আফসোস!


ওটাই ছিল,আমার লেখা; প্রেমের প্রথম চিঠি

সেইথেকে মোর হয়েছিল চিঠি লেখার ইতি।

ভুলিনি সেই কালাদিবস;ছিছিক্কারের শব্দ

করলে আজো স্মৃতিচারণ হয় দুকান স্তব্ধ।

বলছি এবার সেই নিদারুণ;বক্ষভাঙা কথা

চিঠি লেখার অভিজ্ঞতায় কাঁচা মনের ব্যাথা।


বন্ধুটি মোর চিঠিখানা;মিঠির খাতায় ভরে

ফেরত এসে বেঞ্চে আপন বসে আয়েশ করে।

ওদিক তখন কেমন করে;যায় পড়ে সেই চিঠি

কৌতূহলী বান্ধবী সব করে ঘাঁটাঘাঁটি।

এমন সময় অংকের স্যার;নেন কেড়ে সেই পত্র

পরক্ষণেই আমার দিকে ঘুরে আগুন নেত্র।


ক্লাসের সবাই ডাকে আমায়; হ্যান্ড রাইটিং কিং

বেজে তখন গেছে আমার অপমানের বীন।

তখন বাবার ডাক‌ পড়ল; টিচার্স কমনরুমে

আমার তখন বন্যা চোখে সবার কথা শুনে।

কুক্ষণে কি কপাল দোষে;বন্ধুর কথা রেখে

লিখেছি এক প্রেমপত্র বলবো আমি কাকে?


আমার কঠোর শাস্তি শুনে;বন্ধু এলো ছুটে

কবুলনামা করলো জমা;মিঠিও একসাথে।

ঘুচলো তখন সকল কালি,কপাল হলো সাফ

দুঃখ তবু যায়নি আজো লাগছে বড় খারাপ।

বন্ধু ধরে টিসি তখন;গেল মোদের ছেড়ে

সে ছাড়েনি আজো আমায় নিয়মিত ফোন করে।


Rate this content
Log in

More bengali poem from Maheshwar Maji

Similar bengali poem from Classics