Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sukdeb Chattopadhyay

Abstract

5.0  

Sukdeb Chattopadhyay

Abstract

বিভাজন

বিভাজন

1 min
512


যোগ বিয়োগ আর গুণ ভাগই

গণিতের মূল কথা,

বিজ্ঞানের সব খুঁটিনাটি

আছে এতে গাঁথা।

 

সত্যেন বোস, আইনস্টাইন

কিংবা আর্যভট্ট,

যোগ বিয়োগেই লুকিয়ে আছে

এঁদের সকল তত্ত্ব।

 

গণিতের প্রয়োগ শুধু

বিজ্ঞানেই নয়,

জীবনের প্রতিটি ক্ষণ

কেবলই গণিতময়।

 

ঘরে যখন বধূ আসে

আসে নতুন প্রাণের সাড়া,

যোগে বাড়ে পরিবার

বহে আনন্দের ধারা।

 

যোগে বাড়ে একতা

যোগে বাড়ে বল,

মিলিত প্রয়াসে থাকে

সমাজ সচল।

 

গুণে যদি বাড়ে গুণ

নেই তাতে ভয়,

বাড়লে অশুভ শক্তি

আসে বিপর্যয়।

 

বিয়োগেতে ব্যাথা বড

হলে প্রিয়জন,

চিরন্তন সত্যকেও

মানে না যে মন।


ভাগেতে জন্ম নেয়

সমস্যা অনেক,

তৈরি হয় এমন ক্ষত

যার নেইকো প্রলেপ।

 

পৃথিবীটা ভাগ হল

ছোট বড় দেশে,

তবুও পারল না কেউ

রইতে মিলেমিশে।

 

জাতি, ধর্ম, বর্ণে ভাগ

ভাগ সাদা কালো,

হানাহানিতে হারিয়ে ফেলি

যা কিছু আছে ভাল।

 

বিভাজনের শেষ নেই

এখন ঘরেও পড়েছে থাবা,

আপন শুধু স্ত্রী সন্তান

পর হল মা বাবা।

 

ভাগের খেলা সাঙ্গ হবে

যখন পড়ে থাকব একা,

সমাজ, সভ্যতা, হারিয়ে গিয়ে়

মিলবে আদিম যুগের দেখা। 

 

 



Rate this content
Log in

Similar bengali poem from Abstract