Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Priyanka Bhuiya

Abstract

5.0  

Priyanka Bhuiya

Abstract

আমার দেশ - আমার গর্ব

আমার দেশ - আমার গর্ব

1 min
2.8K


আমি ভারতীয়, জন্মসূত্রে এটাই আমার পরিচয়,

ভারতবর্ষ আমার গর্ব, আমার চিরন্তন অহঙ্কার,

স্বপ্নের আগলে স্মৃতিসুধায় ভরা আমার এ দেশ;

আমি শিহরিত হই 'জনগণমন' জাতীয় সঙ্গীতে,

আমার সত্তা অনুরণিত 'বন্দে মাতরম্' ধ্বনিতে;

পাখির কলতানে মুখরিত গ্রামবাংলার প্রকৃতি,

কুসুমিত কানন ঘিরে ভ্রমরের অনাবিল গুঞ্জন,

চাষীর ফসল ও মাঝির গলায় ভাটিয়ালি গান -

সূর্যোদয়-সূর্যাস্তের রক্তিমাভা রাঙায় মনের ঘর,

লাল মাটির পথেই উদাসী বাউলের একতারা,

অতীত ঐতিহ্য অনুপ্রেরণা জোগায় চলার পথে;

চরক-সুশ্রুতের বিদ্যা, শূন্যে মনে পড়ে আর্যভট্ট,

রামায়ণ, মহাভারত আর গীতায় জীবনের দিশা,

ঠাকুরের 'যত মত, তত পথ' এ সম্প্রীতির বার্তা,

স্বামীজির আদর্শে উদ্বুদ্ধ আত্মবিশ্বাসী চেতনা;

সীতা, সাবিত্রী, দময়ন্তী, সারদা মায়ের এ দেশ,

রাবীন্দ্রিক ভাবধারা কিংবা বিদ্রোহী কবি কাজী,

বিপ্লবীদের দেশপ্রেম, শহিদদের আত্মবলিদান,

খেলাধুলা, সঙ্গীত ও চলচ্চিত্রে সেরার শিরোপা -

মন্দির-মসজিদ-গির্জায় ভিন্ন সুরে একই প্রার্থনা,

চাঁদ কিন্তু ঈদে জাগে, আবার পূর্ণিমাতেও হাসে,

পিতা-মাতাকে শ্রদ্ধা, 'অতিথি দেব ভব' শিষ্টাচার,

এত বৈচিত্র্যের মধ্যেও একতার সুরটা অমলিন!

দেশমাতৃকাকে ছোঁয়া যায়, কিন্তু মাপা যায় না;

কোনও বিশেষ দিনক্ষণ নয়, আমি ভারতবাসী,

আমার দেশ আমায় গর্বিত করে প্রতিটি মুহূর্তে।


Rate this content
Log in

Similar bengali poem from Abstract