End of Summer Sale for children. Apply code SUMM100 at checkout!
End of Summer Sale for children. Apply code SUMM100 at checkout!

Nabanita Bhattacharya

Classics


2  

Nabanita Bhattacharya

Classics


সুখ ও স্বপ্ন

সুখ ও স্বপ্ন

2 mins 896 2 mins 896

ছোট মেয়ে মিনির হাতটা আলতো করে তুলে দিল বিছানায়। ঘুমের ঘোরে বিছানার পাশে ওর হাত ঝুলছিল। বড় ছেলে গোগোলের তিনটে সুপার হিরো ফিগার ওর বুকের ওপর থেকে সরিয়ে রাখল। মেজ ছেলে পার্থকে সোজা করে শুইয়ে দিল, বড় মুখ গুঁজে ঘুমানো স্বভাব ওর। চারজনের গায়ের চাপা ঠিকঠাক করে আলো নিভিয়ে হালকা নীলচে ডিম লাইট জ্বেলে দিল। বাইরে থেকে আস্তে করে ঘরের দরজাটা বন্ধ করে দিল চিন্ময়। সেজ ছেলে হীর এর ঘুম ভারী পাতলা। একটু আওয়াজ হয়েছে কি ওমনি ঘুম ভেঙে যায়। ধীর পায়ে গার্গীর ঘরে এল। গার্গী নিশ্চিন্তে ঘুমোচ্ছে। পাশেই বাঁদিকে গার্গীর বাঁ হাতের বাঁধনে পাঁচ মাসের চিনি মায়ের দুধ খেতে খেতে ঘুমিয়ে পড়েছে।

স্বস্তির হাসি হেসে এক চিলতে বিছানার ধারে গার্গীর ডান পাশ ঘেঁষে গার্গীকে জড়িয়ে শুয়ে পড়ল চিন্ময়। চোখ না খুলেই গার্গী চিনি কে শুইয়ে দিল ওর দুই বালিশের মাঝে, স্বচ্ছন্দে। বাঁ হাত দিয়ে চিন্ময়কে ঠেলে বল্লে 'জল'। চিন্ময় আবছায়া অন্ধকারে খাটের পাশের টেবিল থেকে হাত বাড়িয়ে জলের বোতলের ঢাকনা খুলে গার্গীর ঘাড়ে সাপোর্ট দিয়ে জল খাইয়ে দিল। 'উমম!' আহ্লাদী একটা শব্দ ফুটে উঠল গার্গীর মুখে। পাশ ফিরে চিন্ময়কে জড়িয়ে ঘুম ঘোরে বল্লে 'আর না, পঞ্চপাণ্ডব হাজির। এবার থামো।' গার্গীর মাথায় হাত বুলিয়ে বুকের কাছে টেনে নিল চিন্ময়। জড়িয়ে ধরে বলল 'ওনলি কেষ্ট ঠাকুর বাকি, ব্যস। থেমে যাব।' গার্গী ততক্ষণে আদরে মমতায় তৃপ্তিতে ঘুমিয়ে পড়েছে। 'আমি তো আছি, ভয় কি? সব সামলে নেব। তুই শুধু আমার পাশে থাকিস'- আওড়াতে আওড়াতে ঘুমিয়ে পড়ল চিন্ময়। 


পাঁচটার নাছোড়বান্দা অ্যলার্মে ঘুম ভেঙে গেল। হাত মুখ ধুয়ে এক গ্লাস জল খেয়ে মর্নিংওয়াক এ বেড়িয়ে পড়ল অবিবাহিত ইন্ডাস্ট্রিয়ালিস্ট মধ্য চল্লিশের চিন্ময় ব্যানার্জি, এনার্জি বুস্টার বিগত রাতের স্বপ্ন।

পৃথিবীর অন্য আর এক প্রান্তে অবিবাহিতা মধ্য চল্লিশের সি-ই-ও গার্গী উপাধ্যায় বিনা অ্যালার্মে ভোর চারটেয় উঠে যোগ ব্যায়াম করে কিচেনের কাজে লেগে গেছে। নিজের টিফিন নিজে বানিয়ে অফিস বেরোবে। এনার্জি বুস্টার যৌবন থেকে প্রতিদিন দেখে আসা স্বপ্ন।


Rate this content
Log in

More bengali story from Nabanita Bhattacharya

Similar bengali story from Classics