Tapas patra

Classics Inspirational

1.0  

Tapas patra

Classics Inspirational

নারীবাদ অ নারীবাদ

নারীবাদ অ নারীবাদ

2 mins
395



ধ্যান ভঙ্গ করে না সংসার, স্বপ্ন ভেঙে ছারখার দিতেও পটু। আজ ঊর্বশীরা মদপিয়াসি পুরুষের সামনে নিজেকে উন্মুক্ত করতে ভালোবাসে স্বেচ্ছায়, স্বর্গের লোভ তাদের নেই বরং তারা স্বর্গ খুঁজে পায় পাব, ডিস্ক, হোটেল ও রেস্টুরেন্ট নামক পানশালায়। স্বর্গের দাসীত্ব পছন্দ না করে নরকের রানিত্বে বিশ্বাস করে। তফাৎ শুধু তাদের স্বর্গীয় সৌন্দর্য ছিলো, লক্ষ্য ছিলো অবশেষে ফিরে যাওয়া ছিলো কিন্তু এদের এদের ফেরা হয়ে উঠে না। যখন দিবাস্বপ্ন শেষ করে ঘুম ভাঙে তখন দেখে যে ফিরে যাবার রাস্তা বন্ধ। তাই অতলে তলিয়ে যায় কেউ খবর রাখেনা কারণ এরা সহজলভ্য মানে সস্তা। এরা ডেলি সোপ দেখতে দেখতে তার মধ্যে হারিয়ে যায়। ঘুম থেকে উঠে, হাসপাতালে, বাথরুমে, বাজারে, স্কুল কলেজে সব জায়গায় নিজেকে "সস্তা সুন্দর" করে তুলতে ব্যস্ত থাকে। এরা ভাবে আমরা আধুনিক, আমরা স্বাধীনতা প্রেমী, আমরা নারীবাদী, আমরাই পারি পুরুষ দের বুকে পা দিয়ে কিভাবে অধিকার ছিনিয়ে নিতে হয়। এরা নিজেদের মুক্ত বিহঙ্গ ভাবে মুক্তকাশে বিচরণ করতে চায়। জেনেশুনে বিষপান করতে করতে কোনো দ্বিধা নেই কিন্তু সমস্যা হয় যখন সেটা কণ্ঠে ধারণ করতে না পারে এবং না চাইলেই গিলতে হয়। তাই মুনিরূপী রাক্ষসেরা সবসময় বিষ পেয়ালা নিয়েই দাঁড়িয়ে থাকে। এরা তাই বসন্ত শেষ হলে আবার পরবর্তী বর্ষার অভিষেকের আয়োজন করে শেষ নেই আর। এ যেন এক গোলক ধাঁধা প্রবেশ উন্মুক্ত কিন্তু বেরিয়ে আসার কোনো পথ নেই।

তাই স্মিতহাসি না, স্বর্নাঞ্চল টানা না, অবগুন্ঠিতা না তোমরা অকুন্ঠিতা হয়েই থাকো।


উপরোক্ত সংজ্ঞা টি শুধু মাত্র অতি নারিবাদীদের জন্য।


না, নারীবাদী আমি নই, কোনোদিন ছিলাম ও না। বাসের সিটের জন্য, লাইনে দাঁড়ানোর জন্য বা এক কথায় সুবিধা নেওয়ার জন্য নারীবাদ দেখানো কিছুটা দাঁড়ি রেখে পুরুসত্ব দেখানোর মতো। তাই আমি দাঁড়ি, বাইশেপ, ট্রাইশেপ না বাড়িয়ে রেসপেক্ট আর নিরাপত্তা বাড়ানোর পক্ষে। বাসে দাঁড়িয়ে থাকা, আন ইসি ফিল করা মহিলা টিকে নিজের জেন্টস সিট অফার করাটা আমি বেশি পছন্দ করি। একলা মহিলাটি যাতে কাজ সেরে নিরাপত্তার সাথে বাড়ি ফিরতে পারে সেই পরিবেশ তৈরি করা ই পুরুসত্ব। নিজের মেয়েকে রাতে বাড়ি ফিরতে চিন্তা না করে নিজের ছেলেকে সুশিক্ষা দেওয়া সেটাই পুরুসত্ব।

আমরা সভ্য ও সুশিক্ষিত সেটা নিজে আগে ভাবি তারপর অন্য কাউকে দেখাই।

পুরুষতন্ত্র মানে কাউকে দাবিয়ে আধিপত্য বিস্তার নয়। সেটা পুরুষতন্ত্রের লজ্জা। এই আমার নারীবাদ অ নারীবাদ।





Rate this content
Log in

Similar bengali story from Classics