Partha Pratim Guha Neogy

Inspirational

4  

Partha Pratim Guha Neogy

Inspirational

ইলা মজুমদার

ইলা মজুমদার

6 mins
329


১৯শে ডিসেম্বর,২০১৯ চলে গেলেন ইলা ঘোষ মজুমদার। বাংলার প্রথম মহিলা ইঞ্জিনিয়ার ইলা মজুমদার পিছনে ফেলে রেখে গেলেন তার কর্মকান্ড -


● শিবপুর বি ই কলেজের ( বর্তমানে IIEST) প্রথম ছাত্রী।

● ভারতের প্রথম মহিলা মেকানিক্যাল ইঞ্জিনিয়ার।

● বাংলার প্রথম মহিলা ইঞ্জিনিয়ার।

● শিক্ষানবিসির জন্য গ্লাসগো যাওয়া ভারতের প্রথম মহিলা।

● ভারতের প্রথম মহিলা যিনি দেরাদুনের Ordnance factory ভারী যন্ত্রাংশ তৈরীর কারখানায় কাজ করেছেন।

● কলকাতার প্রথম (ভারতের দ্বিতীয়) মহিলা পলিটেকনিক কলেজের প্রতিষ্ঠাতা।

● বাংলাদেশের ঢাকা শহরে প্রথম মহিলা পলিটেকনিক কলেজের স্থাপনা এঁনার তত্ত্বাবধানে। ১৯৮৫ তে জাতিসংঘের তরফ থেকে তাকে দায়িত্ব দেওয়া হয় ঢাকা শহরে একটি মহিলা পলিটেকনিক কলেজ খোলার।


ইলা মজুমদার জন্ম ২৪ শে জুলাই, ১৯৩০ পূর্ববাংলার ফরিদপুর জেলা মাদারীপুর গ্রামে। ছয় বোন এবং দুই ভাইয়ের পরিবারে জন্মগ্রহণকারী, ইলা মজুমদারের বাবা যতীন্দ্র কুমার মজুমদার ছিলেন অবিভক্ত বাংলার ডেপুটি ম্যাজিস্ট্রেট (বেঙ্গল সিভিল সার্ভিস), এমএসসি-তে প্রথম শ্রেণীর প্রথম। তার মা ছিলেন গৃহিণী। তরুণ ইলা মজুমদার অন্যদের থেকে কিছুটা আলাদা ছিলেন। সুতরাং যখন তিনি 12 বছর বয়সে একটি সাইকেল চালানো শুরু করেছিলেন এবং 16 বছর বয়সে কীভাবে একটি জিপ চালাবেন শিখলেন, তখন এটি তার বন্ধুবান্ধব এবং আত্মীয়দের মধ্যে ভ্রু কোঁচকানো অনেকটা বাড়িয়েছিল। তবে যখন তিনি ইঞ্জিনিয়ার হতে চেয়েছিলেন, এবং তার স্নেহময় পিতা এটি অনুমোদন করেছিলেন , কারণ ঐ মানুষটির হজম করার ক্ষমতা খুব বেশি ছিল! “আমি সর্বদা চ্যালেঞ্জ পছন্দ করতাম এবং লোকেরা বলেছিল যে মেয়েরা করতে পারে না তাই করতে পছন্দ করি” তিনি অভিমান সহ বলেছিলেন।


সাম্প্রদায়িক উত্তেজনার কারণে তার পরিবার পশ্চিমবঙ্গে চলে আসে। ১৯৪৪ সালে তিনি খুলনায় নবম শ্রেণিতে পড়াশোনা করছিলেন। পরিবারটি ১৯৪৫ সালে কলকাতায় পাড়ি জমান এবং তিনি স্কুল ক্যালেন্ডারের বছরের ১ বছর হারান। তিনি কোনও স্কুলে ভর্তি হতে পারেননি এবং ম্যাট্রিক পাস করতে হয়েছিল, গোপনে; সঠিক বয়স থেকে দুই বছর এগিয়ে। তিনি স্কুলে সর্বদা ভাল ছাত্র ছিলেন তবে তিনি কেবল দ্বিতীয় বিভাগের নম্বর পেয়েছিলেন। প্রাথমিক হতাশাকে বাদ দিয়ে তিনি কলকাতার আশুতোষ কলেজে আইএসসির জন্য ভর্তি হন। “আমি তখন প্রথম বিভাগ পেয়েছি।” - তিনি বলেছিলেন।


১৯৪৭ সালে, ভারতের স্বাধীনতার পর প্রথমবারের মতো সরকার ঘোষণা করেছিল যে সমস্ত অধ্যয়নের সমস্ত ক্ষেত্র মেয়ে এবং ছেলে উভয়ের জন্য উন্মুক্ত করা হবে। কারণ বিই কলেজের ছাত্রী শিক্ষার্থীদের জন্য কোনও অবকাঠামো নেই, তার পরের দিনেই তার একটি বিশেষ সাক্ষাত্কার ছিল। এবং তিনি নির্বাচিত হয়েছিলেন বিই কলেজের পাশাপাশি কলকাতা মেডিকেল কলেজেও। তৎকালীন শিক্ষামন্ত্রী নিকুঞ্জ বিহারী মাইতি শিবপুরের বেঙ্গল ইঞ্জিনিয়ারিং কলেজের দরজা মহিলাদের জন্য উন্মুক্ত করেছিলেন। দুই মেয়ে প্রবেশিকা পরীক্ষায় অংশ নিয়েছিল তবে একটি মেয়ে অজানা গুহ দ্বিতীয় বর্ষে বাদ পড়েছিল।


এই দিনগুলিতে খুব কম মহিলাই শিক্ষার পরে একটি ক্যারিয়ার বেছে নিয়েছিলেন এবং মুষ্টিমেয়রা মেডিকেলের সাথে আটকে ছিলেন। ইলা মজুমদারও মেডিকেল প্রবেশের মধ্য দিয়ে যেতে পারতেন, তবে ইঞ্জিনিয়ারিং তিনি পড়াশোনা করতে চেয়েছিল। বেঙ্গল ইঞ্জিনিয়ারিং কলেজের অধ্যক্ষ এবং শিক্ষকরা তাঁর সম্পর্কে অত্যন্ত সুরক্ষিত ছিলেন, বিশেষত তিনি কলেজের একমাত্র মহিলা ছাত্র হওয়ার পরে। অধ্যক্ষ তাকে সিভিল ইঞ্জিনিয়ারিং গ্রহণ করতে দেয়নি কারণ এতে ক্ষেত্রের ব্যাপক অধ্যয়ন জড়িত ছিল। সুতরাং তিনি মেকানিকাল ইঞ্জিনিয়ারিং গ্রহণ করেন । বেঙ্গল ইঞ্জিনিয়ারিং কলেজে পড়াশোনা করা একটি স্মরণীয় অভিজ্ঞতা হয়ে দাঁড়িয়েছে। “পুরো ব্যাচে অন্য একজন মহিলা ছিলেন। ছেলেরা হতবাক হয়েছিল, তবে শীঘ্রই তারা সবাই ভাল বন্ধু হয়ে উঠল। তারা চ্যাট করত এবং রসিকতা করত এবং ক্রিকেট ম্যাচে তাদের উল্লাস করত। তিনি কখনও অস্বস্তি বোধ করেননি। প্রাথমিকভাবে তিনি প্রিন্সিপালের বাংলো (যা আমরা এখন হোয়াইট হাউস বলি, নদীর পাশের ডানদিকে কোণার ঘর) এর একতলার আবাসন পেতে পারে। তারপরে তাকে লাইব্রেরির বাম কোণে একটি ঘরে (এখন জিমনেসিয়াম) চলে যেতে হয়েছিল। পুরো লাইব্রেরিতে (বা জিমনেসিয়াম, আপনি যা-ই বলুন) কল্পনা করুন, তিনি একা থাকতেন, ম্যাট্রন উষা চৌধুরীকে নিয়ে। তাদের খাবার ডাউনিং হোস্টেল থেকে আসত। ইলা দেবী বেদনা সহকারে বলেছিলেন , আমরা ছয় বোন ছিলাম এবং আমার বাবা এত ধনী ছিলেন না। তাই বেশিরভাগ দিন আমাকে প্রাতঃরাশ ও টিফিন এড়িয়ে চলতে হয়েছিল।


ক্যাম্পাসের সামাজিক জীবনে, তিনি 800 ছেলেদের মধ্যে একাকী ছাত্রী ছিলেন। তিনি এখন স্বীকার করেছেন যে ভারতীয় এবং ইউরোপীয় উভয়ই ছেলেরা তার সাথে মানসিকভাবে যুক্ত থাকতে চেয়েছিলেন এবং তাকে এই কঠিন পরিস্থিতিগুলি কাটিয়ে উঠতে হয়েছিল। তিনি সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের এইচওডি প্রফেসর পুলিনবিহারী ঘোষকে বিশেষভাবে স্বীকৃতি দিয়েছেন, তিনি তাঁর স্থানীয় অভিভাবকের মতো ছিলেন। অন্য মেয়ে ‘অজন্তা গুহ’ সবসময় একটি ট্রাউজার এবং শার্ট পরে থাকত এবং ইলা মজুমদার অনেক কৌতূহলী চোখের সামনে শাড়ি পরতেন। বিকেলে তাদের আঁকার ক্লাস ছিল। সেই দিনগুলিতে, এমনকি মেয়েদেরও ড্রয়িং বোর্ড এবং টি-স্কোয়ার বহন করতে হয়েছিল এবং তারা লক্ষ্য করতে পারত, কয়েকশো ছেলে বাইরে থেকে তাদের ক্লাস রুমে উঁকি মারছিল।


শেষ পর্যন্ত তিনি 1951 সালে একটি উদাহরণ স্থাপন করে স্নাতক হন। তিনি ভারতের প্রথম মহিলা মেকানিকাল ইঞ্জিনিয়ার হয়েছেন। এরপরে ইলা মজুমদার গ্লাসগো ভিত্তিক সংস্থা বার এবং স্ট্রাউড থেকে স্নাতকোত্তর প্রশিক্ষণ নেন। “ভারতে প্রিন্সিপাল আমার কাছ থেকে শিক্ষানবিশীর কাজ করার কথা শুনে মেনে নেন নি। তিনি অনুভব করেছিলেন আমি ছেলেদের পূর্ণ একটি ওয়ার্কশপে খুব অস্বস্তি বোধ করব। আমার বাবা আর্থিক চাপটি ধরে রাখতে সক্ষম হবেন কিনা তা নিয়ে আমি প্রথম দিকে চিন্তিত ছিলাম। তবে তিনি রাজি হয়েছিলেন, ”তিনি বলেছিলেন। সুতরাং তিনি বিদেশে যাওয়ার প্রথম ইঞ্জিনিয়ারিং মহিলা শিক্ষানবিশ হয়েছিলেন, তিনি প্রতিষ্ঠা করতে পেরেছিলেন সাফল্যের আরও একটি মাইলফলক।


প্রশিক্ষণ শেষে ভারতে ফিরে তিনি দেরাদুনের Ordnance factory -তে চাকরি নিয়ে আরও একটি উদাহরণ স্থাপন করেন, যেখানে তিনি কর্মী কোয়ার্টারে একা থাকতেন। “আমার বাবা-মা এতটা চিন্তিত হয়েছিলেন যে তারা আমাকে একজন চাকরকে সাথে নিতে বাধ্য করেছিল।” প্রক্রিয়াটিতে, তিনি আরও একটি সাফল্যের মাইলফলক স্থাপন করতে পারেন, ভারী ইঞ্জিনিয়ারিং প্রোডাকশন ফ্লোরে কাজ করা প্রথম মহিলা ইঞ্জিনিয়ার। ছয় মাসের পরে, ১৯৫৫ সালে তিনি দিল্লি পলিটেকনিকে একটি প্রভাষকের পদ গ্রহণ করেছিলেন। দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীনে দিল্লিতে এই সময়ে এটি ছিল একমাত্র সরকারী প্রকৌশল কলেজ। পরে কলকাতার ইনস্টিটিউট অফ জুট টেকনোলজি তে লেকচারার ছিলেন তিনি। বিবাহ পরবর্তী তাঁর নাম পরিচিত হয় ইলা (মজুমদার) ঘোষ নামে।


ভারতের প্রথম মহিলা মেকানিক্যাল ইঞ্জিনিয়ার ইলা মজুমদারের সবথেকে উল্লেখযোগ্য কৃতিত্ব হল ১৯৬৩ সালের ২৩ ডিসেম্বর, কলকাতার গড়িয়াহাট রোডে বাংলার প্রথম মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের (Women’s Polytechnic , Kolkata) প্রতিষ্ঠা করা। কলকাতার ‘ইনস্টিটিউট অফ জুট টেকনোলজি’-তে লেকচারার থাকাকালীনই কলকাতার প্রথম মহিলা পলিটেকনিক কলেজের ভিত তৈরি হয়। আর্কিটেকচার ও ইলেকট্রনিক্স নিয়েই মুলত শুরু করা হয় এই কলেজের পঠন পাঠন। ইলা মজুমদারই ছিলেন তাঁর স্থাপিত উইমেনস্‌ পলিটেকনিক কলেজের প্রথম অধ্যক্ষ।


১৯৮৫ তে জাতিসংঘের তরফ থেকে তাকে দায়িত্ব দেওয়া হয় ঢাকা শহরে একটি মহিলা পলিটেকনিক কলেজ খোলার। যদিও পশ্চিমবঙ্গ সরকার তখন তাঁকে ছাড়তে রাজি ছিলেন না। পরে অবশ্য তিনি সাফল্যের সঙ্গেই কাজটি সম্পন্ন করেন। এইসময়ে ঢাকায় সাম্প্রদায়িক দাঙ্গা লাগলে তিনি অত্যন্ত আন্তরিকতার সঙ্গে বহু হিন্দু পরিবারকে সাহায্য করেছিলেন। কোকিলা সাহা নামক এক বিধবা সর্বহারা মহিলাকে সঙ্গী করে কলকাতা নিয়ে এসে নিজের আত্মীয়ের মতো আশ্রয় দিয়েছিলেন এবং আজীবন নিজের সঙ্গী করেই রেখেছিলেন।


লিঙ্গ পক্ষপাত সম্পর্কে তিনি বলেন, “অবশ্যই আমি আমার পেশাগত জীবনে সমস্ত সময় লিঙ্গ পক্ষপাতের মুখোমুখি হয়েছি। আমি মনে করি সমাজের মানসিকতা পরিবর্তন করতে এটি অনেক দিন সময় নিতে পারে, এবং এটি সহ্য করার কোনও উপায় নেই। তবে বাছাই / পদোন্নতির ক্ষেত্রে যখন ব্যাঘাত ঘটে তখন কর্তৃপক্ষ কীভাবে কোনও মহিলাকে তার যথাযথ স্থান না দেওয়ার ক্ষুব্ধ অজুহাত খুঁজে পায় কারণ তারা মনে করেন যে তিনি পুরুষদের উপরে কর্তৃত্ব করবেন না। এটি একটি সহ্য করতে হয়েছিল “


ইলা মজুমদার (ঘোষ)’১১ এমই, বিইসির প্রথম মহিলা প্রকৌশলী প্রাক্তন ছাত্র, 90 বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন।


আন্তর্জাতিক নারী দিবসে শ্রদ্ধা জানাই ইলা মজুমদারকে। যিনি প্রথম প্রথা ভেঙে সাহসের সঙ্গে পা রেখেছেন তথাকথিত মহিলা বর্জিত এক ক্ষেত্রে। পুরুষের সঙ্গে সমান তালে কাজ করেছেন। তৎপর হয়েছেন মহিলাদের প্রযুক্তি শিক্ষায়।গড়ে তুলেছেন ইতিহাস।

তার একনিষ্ঠ ইচ্ছা আর সংগ্রামের ফল আজ দেশকে প্রকৌশলের জগতে উপহার দিয়েছে বহু মেধাবী ও কর্মঠ জ্ঞানী উপযুক্ত নারীকর্মীকে। এরা আজ জাহাজ থেকে বিমান, প্রতিষ্ঠান চালনা সর্বত্র তাদের যোগ্যতা প্রমান করেছেন। তবে এ লড়াইটা এতো সহজ ছিল না, কিন্তু ইলা মজুমদারেরা সেই স্বপ্নকে বাস্তব করেছেন। তাকে জানাই আমাদের বিনম্র শ্রদ্ধাঞ্জলী।


Rate this content
Log in

Similar bengali story from Inspirational