রিমি ঘোষ

Inspirational

3  

রিমি ঘোষ

Inspirational

চাবিকাঠি

চাবিকাঠি

4 mins
556


মাছ.......মাছ লাগবে মাছ

ও মাসিমা মাছ লাগবে?

তা কি মাছ আসে?

রুই কাতলা চিংড়ি পারসে

ভালো হইবে তো?

হ্যাঁ মাসিমা নিচে আসুন


ও মাসিমা আসবেন তো দাঁড়াবো কতক্ষন?


আরে দাঁড়ারে বাপ যাইতেছি,পড়ে মরুম নাকি?

তুই যুদি মাছ খারাপ দিসোস না তোরে আমি মাইরা ফেলুম। আরে বললাম তো ভালো হবে।


এইযে হ্যাঁ ... হ্যাঁ..... আপনাদের কেই কইতাসি,যানেন আমি কে?


আমি হোলাম এই বাড়ির Made....

head না made কি কয় যানো....

আরে ঠাম্মু head তুমি হলে আমাদের "Head of the family"

ওই হলো....সর দিকি যাই তোর মারে মাছটা দিয়া আসি।সর দিকি জ্বালাস নে। কি সারাদিন ওই কালো বাক্স টা মুখের সামনে ঘুরাস? আরে ঠাম্মু এটা হল video camera তোমার সব কিছু record হচ্ছে কিন্তু।

তাই সব ছবি উঠতাসে? তালে এই দেখদিকি সুলটা ঠিকাসে তো?

ওহো ঠাম্মু "you are super cute"

কি 'কুট' ? সেটা কি? আমি কুটনি!!!!!?

আরে cute.......cute মানে তুমি খুব মিষ্টি

ও তাই ক.....


ওই.....ওই উঠলো চিরিয়াখানার সব পাখি গুলা ঘুম দিয়া উঠলো উফফ বাব্বা এইবার সারাদিন চলবে....

ভগবান......

ও ঠাম্মু শোনো না,চলো না ঘরে চলো....

আরে আরে পইরা যাইমু তো।

সার না কেন কি হইবো? তোমার গল্প শুনবো.... তুমি বলবে আর আমি record করবো। কি??? 'কড' সেইটা আবার কি? আরে record উফফফ তুমি ঘরে চলো না। আসসা দিদিভাই চল দিকি আর পারি নে বাপু...

হুমম..চলো বসো ঠিক করে,

দেখ দিকি সুল গুলা ঠিকাসে তো ?

দাঁড়া একটু পাউডার মেখে নি

আরে ঠাম্মু তুমি এমনিতেই সুন্দর, না না দাঁড়া না একটু সাজি। 

আচ্ছা .....হলো গো?

হ রে ক কি বলুম? কোথায় তাকাই বো ওই কালো বাক্স টার দিকে?

না এই জায়গায় টায় তাকাও.....

ও... আসসা

আচ্ছা.....এবার তুমি তোমার কথা বলো

ও... আমার কথা.... আসসা

আমার নাম সোভারানি। আমি বাংলাদেশের ফরিদপুরে থাকতুম, তখন অনেক ছোট আমি। যখন ভারত পাকিস্তানের যুদ্ধ লাগল তখন এখানে চইলা আইসি বাপ মায়ের সাথে। তারপর??


আরে..... আরে.. ওহো.... সব দিল আমার ধোঁয়া জামাকাপড় বাসি হাতে ছুইয়া দিলোরে....কি করস তোরা গোগোল , তিন্নি, বুকু, টুম্বা এই তোরা আবার দুষ্টামি করতাসোস? কথা না শুনলে কিন্তু ,আমার হাতের নাড়ু দিমু না। 

এই সবাই এদিকে আয় ঠাম্মু গল্প বলছে না। বস চুপ করে।

এ্য ... বড়দিদির কথা কেমনে শুনলি তোরা? দিদিভাইয়ের কাছেই তোরা যব্দ হা হা হা....

নাও এবার তুমি বলো ....

হ্যাঁ কি যানো কইতাছিলাম ও হ্যাঁ তারপর এখানে আইসি আমার পিসির বাড়িতে উঠলাম। তখন আমার বয়স ১৭, তখন পিসি আমার জন্য ছেলে দেখে ভালো ঘরে বিয়া দিয়া দিল। 

ওহো !! ঠাম্মু দাদান তো খুব handsome ছিল?

 ধুর! আপদ সেটা আবার কি? উনি খুব ভালো মানুষ ছিলেন। যখন বিয়া কইরা আইসি তখন এই সংসারে ছিলো ১৯জন লোক সবসময় হৈ হুল্লোর আনন্দে কাটত। 

বাপরে ১৯ জন?

হ্যাঁ রে

আমার শাশুড়ি মা আমারে সব কিছু শিক্ষিয়ে পড়িয়া নিয়েসিলো। তারপর তোদের জ্যেঠু হইল আমার বড় ছেলে নাম দিলুম মিহির , তারপর মেজো ছেলে আর ছোটো ছেলে দিনেশ আর মৌনাক। তিন ছেলে ই আমার বড় আদরের।

আর কি বলুম?

আরে ... বলো বাবা কাকাই দের বিয়ে দিলে সেই গল্প করো।

বাপুরে আর পাড়ি না, দাঁড়া দিকি একটু পান সাজিয়ে নি।

ওহো ঠাম্মু তুমি না......

মম... দিদিভাই সুনের কৌটা টা দে দিকি

নাও বলো এইবার

শোন......বড় বৌমা কে যখন আনলুম মানে তোর মা পুরা সংসারের দায় দায়িত্ব নিয়া নিল আমায় কোনো কাজি করতে দিতো না। তারপর আনলুম মেজো আর ছোটো বৌমা রে। আমার সব বৌমারা খুব ভালো, খুব আদর যত্ন করে আমার।

তারপর তোরা হোলি আমার চিরিয়াখানার সব পাখিরা। কি!!! ঠাম্মু তুমি আমাদের চিরিয়াখানার পাখি বল্লে?!!!!!!হা হা হা।।

যানোস তোদের এই কিচিরমিচির আমায় কত সুখ দেয়

তা আর কি বলুম ক?

আচ্ছা ঠাম্মু আমাদের বাড়িতে যে এতো লোক তা তোমার সাথে কখনো মনোমালিন্য হয় নি?

দিদিভাই আমাদের যুগ এক রকম ছিল ,এখনকার যুগ অন্য। যুগের সাথে নিজেকে পা মিলিয়ে নিয়ে চলতে হইবে।

কোনো দিনও ঝগড়াও হয়নি?

ঝাগড়া..... সেটা কি???এই ঝগড়া শব্দটা হইল জানোস কিসের মতো?

কিসেরা মতো?

তেস পাতা

তেজ পাতা?!!!!!

হ্যাঁ রে

যেমনি তেসপাতা টা খাইতে নাই ফেইলা দিতে হয়, তেমনি ঝগড়া টাও মনে রাখতে নাই ছুইরা বাইরে ফেইলা দিতে হয়। আর সব সময় মনে রাখতে হইবে সংসারের প্রত্যকটি সদস্য হল লবনের মতো

কি লবন?

আরে নুন....নুন

যেমনি নুন না থাকলে রান্না ঘর অসম্পূর্ণ , তেমনি সংসারের প্রত্যকটি সদস্য না থাকলে ঘর অসম্পূর্ণ

বুঝলি......

আমার শাশুড়ি মাও অসম্পূর্ণ হইতে দেয় নাই,

এত বছর আমি আমার ঘর অসম্পূর্ণ হইতে দি নি, 

আমি সাই আমার সব ছেলেরা, বৌমারা, ও নাতি নাতনী রা এই পরম্পরা নিয়া যাতে চলতে পারে। সব সময় মনে রাখবা "রান্না ঘরের সব মশলা পাতি যেরম সবসময় একএে রাখা প্রয়জন , তেমনি ঘরের সব সদস্য কে একএে রাখাটাও প্রয়জন"। আমি এই একএে ঘর সামলানোর 'চাবিকাঠি' প্রত্যকের কাসে দিয়া গেলুম সবাই যত্ন কইরা রাখবা।

মনে থাকবে তো?

সবাই কথা দিলা কিন্তু?


মা..বাবা..মেজকা...মেজ মা..... ছোটকা..... ছোটমা

ঠাম্মু বলেছিল ঠাম্মু যেদিন আমাদের ছেড়ে চলে যাবে, সেদিন তোমাদের সবাইকে এই video টা দেখাতে।


 সত্যি আজকাল এই একান্নবর্তী পরিবারের সেই concept টাই নেই।আমরা একে অপরের থেকে কতো দূরে চলে গেছি। কিছু বোঝার আগেই কেমন যেনসব মিলিয়ে যায়।

চলুন না আমরা যদি সবাই মিলে চেষ্টা করে এই Nuclear পরিবারের concept টা মুছে ফেলতে পারি। আবার সেই যৌথ পরিবারের সেই পরিবেশ আমাদের চারপাশে নিজেদের মধ্যে নিয়ে আসতে পারি।

 

পারবেন?


Rate this content
Log in

Similar bengali story from Inspirational