Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Utso Bhattacharyya

Abstract Classics Inspirational

4.5  

Utso Bhattacharyya

Abstract Classics Inspirational

প্রকৃত স্বাধীনতা

প্রকৃত স্বাধীনতা

1 min
95


পরাধীনতার বাঁধন টুটেছে, মুক্ত হয়েছে দেশ৷


পিলসুজেরাও আলো কি পেয়েছে—ঘুচেছে তাদের ক্লেশ?


সংবিধানের পাতায় রয়েছে সাম্যের অধিকার৷


তবু, বর্ণ-ধর্ম-জাতপাত ভেদে, দুর্বল-ই খায় মার!


অশিক্ষার অন্ধকার আর ধর্মপায়ী মৌতাত৷


বলিদানের স্বাধীন দেশেতে অমাবস্যার আঁধার রাত!


সংস্কারের শৃঙ্খলে কেন আধেক আকাশ ঢাকা ?


আজও নারীর অবমাননায় স্তব্ধ প্রগতি চাকা!


দারিদ্র্যের অভিশাপ থেকে মুক্তি পায়নি দেশ৷


স্কুলে যাওয়ার বয়স তাদের, ধূলিধুসর বেশ!


ছোট দেহগুলো অহরহ টানে কঠোর জীবন-ঘানি৷


স্বাধীন মনন বিবেক-দংশন শুধু নিষ্ফল গ্লানি!


দেশের বিকাশ জি.ডি.পি. তে নয়—শিক্ষা এবং স্বাস্হ্যে৷


সকলে মিলে খেয়ে পরে পারবে কবে বাঁচতে ?


মানুষ রূপের শ্বাপদেরা সব ওঁত পেতেই থাকে৷


নারী সম্মান লুঠ করে তারা, দু'হাতে রক্ত মাখে!


স্বাধীনতার আলো কেড়েছে শতেক অন্ধকার৷


স্বাধীন আশায় বুক বাঁধি তবু পিছে ফেলে হাহাকার৷


আগামীতে, প্রিয় দেশমাতৃকা প্রকৃত স্বাধীন হোক৷


নির্মূল হোক সর্বস্তরের দৃঢ়মূল সব রোগ৷


Rate this content
Log in

Similar bengali poem from Abstract