Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Prabodh Kumar Sarkar

Abstract Inspirational

3  

Prabodh Kumar Sarkar

Abstract Inspirational

মানবতা

মানবতা

1 min
355



বিশ্বের পতি বিশ্বপতি

   মালিক এ জগতের তুমি ,

তোমার সৃষ্ট প্রকৃতি মানব

   সব প্রাণীর তুমিই স্বামী ।


তোমার চিত্রকার বিশ্বকর্মা

   নিখুঁত কলা তার তুলিতে ,

যা গড়েছ রং ভরেছ

   সংশোধন বিনা একবারেতে।


কুমোর পাড়ার কুমার নরেশ

   জগৎ খ‍্যাত এক কলাকার ,

তার গড়া মূর্তি গুলি 

   অপূর্ব কলার সে যাদুকর ।


বিশ্বকর্মার মূর্তি আজ

   হিংসায় একে অপরকে মারে,

নরেশ পালের মূর্তি দেখে

   তোমার মানব মাথানত করে ।


এই বিভেদকারী হিংসা বুদ্ধি 

   তোমার সৃষ্ট জীবে পাবে ,

ছোট মুখে বড় কথা হলে

   একবার নিচে এসে দেখ তবে।


মানুষ হারিয়েছে মানবতাবোধ

   চা ঘিয়ে মাছি পড়ার মতন,

চা ফেলে, ঘি ফেলেনা

   মাছি ফেলে অতি যতন ।


দামের বিচারে প্রাণের মূল্য 

   বাস্তবে আজ মাছির সমতুল‍্য ,

তোমার তুলির ত্রুটির কারনে

   ক'জনা পায় প্রকৃত মূল্য ।


মৃত্যু শোকে তপ্ত যারা

   কষ্ট ভোগে সংসারে পলপল,

মনুষ্যত্বের অভাব তোমার সৃষ্টিতে

  মানবতা আজ রসাতল ।




Rate this content
Log in