Ankita Roy

Classics

2  

Ankita Roy

Classics

মানব ও প্রকৃতি

মানব ও প্রকৃতি

1 min
1.9K


নাহ, আর মেনে নিতে পারছে না প্রকৃতি 

 মানবের এই পরিবর্তন!

 বিয়ের আগে তো সবই ঠিক ছিল কিন্তু 

 এখন প্রতিদানে শুধুই নির্যাতন!

 সেই দিনগুলো মনে পড়ে খুব 

 যখন প্রকৃতি আঁকতো ছবি,

 পাখি, পশু আর বন-পাহাড়ের দৃশ্য

 তুলিতে প্রাণ পেত সবই!

প্রকৃতির এই ছবি আঁকা দেখেই 

মানব পড়েছিল প্রেমে,

প্রকৃতিও ধরা দিয়েছিল সেদিন 

সময় গিয়েছিল থেমে!

প্রথম ক'দিন ভালোই ছিল

তাদের সে প্রেমালাপ।

বিয়ের পরেই বেড়ে যায় 

মানবের কাজের চাপ,

সময় দিতে পারেনা প্রকৃতিকে।

অন্যদিকে প্রকৃতিও খুব ব্যস্ত,

আগুনের তাপে, সংসারের চাপে

তার সৃজনশীলতা আজ বিধ্বস্ত।

রাত্রি হলেই মানব বাড়ি ফেরে, 

হয়ে মদের নেশায় চুর।

প্রকৃতির সাজানো সংসার আজ,

নিকোটিনের গন্ধে ভরপুর।

মদ্যপ মানবের নির্যাতনে,

প্রকৃতির কালশিটে আঁখিতলে

শারীরিক কষ্ট তাও মুছে যায়

মনঃকষ্ট মোছে না অশ্রুজলে।

শ্বাসকষ্টে ভুগছে প্রকৃতি

নিকোটিনের গন্ধে আসে না ঘুম।

আজও সে বসে অপেক্ষায়

মানব কি বুঝবে না নিজ ভুল!

বুঝবে না কি প্রকৃতি ছাড়া

অনাথ মানবের কেউ নেই!

মনে কি তার পড়বে না 

আর প্রেমের দিনগুলো সেই!

দুঃখে-কষ্টে কাতর প্রকৃতি

শুধু যায় দিন গুনে,

অশ্রুবারি শুকিয়ে গিয়েছে

মরুভূমি সারামনে!

মানব সমাজের সম্মুখে 

আজ চূড়ান্ত দুর্দিন

প্রকৃতির ভালোবাসার 

কিভাবে মেটাবে ঋণ!


Rate this content
Log in