chaitri banerjee

Drama

3.9  

chaitri banerjee

Drama

হ‍্যালুসিনোজেন

হ‍্যালুসিনোজেন

1 min
1.8K


আজ‌ও আমি ফসল তুলিনি গোলায়

আজ‌ও আমি ক্ষ্যাপা বন্যার মতো পূণ্যের খোঁজে ভাসিয়ে দিয়েছি পাপীদের গ্ৰাম

আজ‌ও আমি অভিমানী শিখা হয়ে জ্বলেছি শেষ বিন্দু তেল অবধি

সলতে পুড়ে খাক হয়ে গেছে

ধোঁয়া গন্ধ হয়েছে তুলসী মণ্ডপে

ইচ্ছেমতো খুঁড়েছি সন্ধ্যেবেলা দৈবের খনি

তারপর ধ্বস নামার ভয়ে খনন কার্য স্থগিত রেখেছি জনহিতে

ডাকিনীর হিংসাস্বপ্ন লুকিয়ে রেখেছি উজ্জ্বল সুড়ঙ্গে

মণিমানিক্যে লোভ করিনি, ফিরেও দেখিনি হীরকসম দ্যুতি

শুধু খনন করার সাহস করেছি এই অপরাধ এই অসহ্য গ্লানি

তবু মনে মনে তুমি হীরক রাজ্যে রাজা

আর মনে মনে আমি রাণী।


কেন চলে যা‌ও এই সর্বভুক ভাঙন মৃত্তিকা থেকে দূরে

মাটি কেঁপে যায়? টলমল করে পা?

অনুবাদকৃত সত্তায় বন্ধ্যা গর্ত গুলো জেগে ওঠে?

কত বিস্ময়ে কত বিস্ময় লুকিয়ে ছিল উদ্গ্ৰীব অপেক্ষাতে

ভোজবাজির মতো উড়িয়ে দিলে?

এসে দ্যাখো, পরিত্যক্ত সুড়ঙ্গ ছেড়ে কোত্থাও যাইনি আমি

বড়ো ভালোবেসে লাঙলের ফলায় তুলে এনেছি আজ‌ও

দলা দলা হ্যালুসিনোজেন।


Rate this content
Log in