Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

CHANDRAYEE BHATTACHARYYA (Pathak)

Abstract Fantasy

4.5  

CHANDRAYEE BHATTACHARYYA (Pathak)

Abstract Fantasy

দুর্গা পূজা

দুর্গা পূজা

2 mins
384


দুর্গা পূজার কত স্মৃতি,

কত কথা ছোট বেলার,

ছুটি পড়লে মামা বাড়ি,

সবাই মিলে যাওয়ার।


ভিড় করে তা আসে মনে,

সব যেন ছবির মত,

রাত্রি থেকে তৈরি হওয়া,

ট্রেন ধরতে ভোর ভোর।[১]


ছেলে বুড়ো সবাই খুশি,

মা যে আসছেন আবার,

পাঁজি নিয়ে দেখতে বসা,

কিসে আসছেন এবার,


দোলা, নাকি গজে, হয়তো,

নৌকায়, বৃষ্টি বন্যা নিয়ে,

চাষ বাস কেমন হবে?

কেমন যাবে এ বছর?[২]


গিরি মাটির রং গুলে,

দরজার পাশে লেখার,

ওঁ মা দুর্গার আগমন,

কোন মাস, তারিখ, বার।


বড় দাদুর সাথে ওরে

কে বসেছে খাতা লেখায়,

হিসেব পত্র খুঁটি-নাটি

মেলান চাই ফি বছর।[৩]

এবার বাজার কে যাবে?

কত করে ধানের দর?

সেটা বুঝেই ঠিক হবে,

পুজোর হিসেব পত্তর।


নেমন্তন্নের কাজ যার,

তার যে শরীর খারাপ,

নাপিত কে ডাক এখুনি,

কাজ টা তার এ বছর।[৪]


যাত্রা দল বায়না করে,

ফুল-দাদু আসছে কবে?

ইস্কুল ঘর ঝাড়া মোছা,

রাখতে হবে এর পর।


কবি গানের লোকজন,

নিতে যাবে গরুর গাড়ি,

কে কে যাবে তাদের সাথে,

ছেলে ছোকরা ঠিক কর।[৫]


আগের বারের বাজনাটা,

মনের মত হয় নাই,

কিরে কজন ঢাকি এলো?

বাজনা-দল কোথাকার?


বড় দাদুর কথা মত,

অনেক কাজ হয় নাই,

দাদু তাই ভীষণ রেগে,

বুঝে শুনেই কাজ কর।[৬]


কটায় আছে সন্ধিপুজো?

ভোগ রান্না করবে কারা?

সেজ বাড়ির কুসুমটা,

দেখাশুনা করে এ সব।


ভিলাই থেকে তার ছেলে,

আসছে নাই এ বছর।

মেজ বাখুলের কানাই,

বুঝি তার এলো মোটর।[৭]


মেয়ে, জামাই বাচ্চা আসে,

কলরব সব বাড়ীতে,

পুজোর এই দিন গুলোতে,

রান্না হবে না কোন ঘরে।


বিজয়া যাত্রার সময়ে,

বেলপাতা হাতে দাঁড়িয়ে,

ভিড়ের থেকে সরে গিয়ে,

সেজ দাদু সামলে চলে।[৮]


আদরিনি উমার সাথে

তারা আসে বাপের ঘর,

প্রাণ ভরা খোলা হাওয়া

বছরে এই এক বার।


একে একে সব বাড়ির

কুটুম জন চলে যায়

নীরব গ্রাম অপেক্ষায়

আবার পরের বছর। [৯]


 *********

Please note:-every line in this poem has nine letters and there are total nine stanzas

এই কবিতার প্রতিটি লাইনে নয়টি অক্ষর রয়েছে এবং মোট নয়টি স্তবক রয়েছে



Rate this content
Log in