Sourav Halder

Abstract

1  

Sourav Halder

Abstract

বটবৃক্ষ

বটবৃক্ষ

1 min
654


বৃহাদাকার বৃক্ষ তুমি, 

জমিনের মাঝে আছো যে তুমি 

সরু সরু ঝুরি বাতাসে দোলে 

পরে মাটিতে প্রেরিত হলে। 

স্তম্ভমূলের মাটির উপারাংশ,

পরিবর্তন হয় তবে বিটপে। 

কচি পাতা তামাটে, 

স্থান কাল পত্রভেদে

ভিন্ন একাধারে বৈশিষ্ট তোমার

বটের পাতা হয় একান্তর ডিম্বাকৃত মসৃন ও উজ্জ্বল।



পাংশুটে হলুদ হয় বটের কুড়ি খানি পড়ে পাতার ঝুড়িবসন্ত,শৎরত আসে যখন।

নতুবা পাতা গজে তখন। 

তিন ঋতুর পরিবর্তে, 

ফল পেকে যাই মুহুর্তে।

গ্রীষ্ম,বর্ষা,শীত 

তাহারিই নাম। 


বহুগুনাগুন তোমার 

বেচে আছো অনন্তকাল 

পাঁচ-ছয় শত বছর। এ যে তোমার আয়ুষকাল, 

বটবৃক্ষ তোমারি নাম 

বহুবর্ষ জীবী বেচে আছো চিরকাল। 


Rate this content
Log in