Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nityananda Banerjee

Fantasy Inspirational Others

3  

Nityananda Banerjee

Fantasy Inspirational Others

বন্যা

বন্যা

1 min
171


প্রেক্ষিতে আজ আকাশ ভাঙা বৃষ্টি ;

বিজলী চমক বজ্র নিনাদ ঝঞ্ঝা,

খড়কুটোদের দুই চোখে ক্ষীণ দৃষ্টি ;

মুষল ধারার কবলে আষাঢ় সন্ধ্যা ।

পথ প্রান্তর নদীনালা খাল বিল ;

যেদিকে তাকাই জল থইথই ধরা,

শবদেহে ভাসে কাক পক্ষী চিল ;

অতি বরিষণ বাড়ায় মনের খরা ।

নীড়হারা পাখি ঘর ছাড়াদের দলে ;

ভীড় করে সবে কোন লঙ্গরখানায়,

কর্ণ কুহরে বন্যার জলে জলে ;

মৃত্যু পাথরে মারণ ফলা শানায় ।

কুঁড়েঘর দোর আলগা দালান বাড়ী ;

গুঁড়িয়ে দিয়ে ঘড়ি ঘন্টা ধরে ,

সাগরের দেশে বন্যা দেয় পাড়ি ;

পশ্চাতে থাকা জীবন কেঁদে মরে ।

অশান্ত সাগরে দেখেছি ভয়াল ঢেউ ;

শুনেছি তার কান ফাটা ভীমনাদ ,

তাণ্ডব তার কেউ কেউ দেখলেও ;

দেখি নাই এমন বন্যার প্রতিবাদ ।

এ যেন জীবনে প্রকৃতির অভিশাপ ;

খরার প্রভাবে জীবন যেমন জ্বলে,

শিরা উপশিরায় অনুভূত হওয়া তাপ ;

বন্যার জলে এমন ভাবে গলে ।



Rate this content
Log in

Similar bengali poem from Fantasy