Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sandipa Sarkar

Drama

3  

Sandipa Sarkar

Drama

আমার ভারতবর্ষ

আমার ভারতবর্ষ

1 min
1.4K


ত্রি-রঙা উড়ছে আজি লাল কেল্লার চূড়ায়,

ব্রিটিশ রাজের নিষ্পত্তি ভারতবাসীর জয় জয়কার৷

সংগ্রামেতে, বলিতে ভাঙল পরাধীনতার শৃঙ্খল,

দেশমাতৃকা সাজল আজিকে গেরুয়া-সাদা-সবুজ বসনে৷

যা ছিল ত্যাগ-শান্তি-যৌবনের প্রতীক,মাঝে নীল অশোক চক্র,

যা কিনা উন্নতি-প্রগতি-শান্তি-স্নিগ্ধতা-শীতলতার প্রতীক বহণকারী৷

বহু তরুনের রক্তে, ত্যাগ স্বীকারে এসেছিল শান্তির স্বাধীনতা,

সবুজ-গেরুয়া মুসলিম-হিন্দুর ভ্রাতৃত্ববোধের প্রতীক,

এ এক গৌরবোজ্জ্বল দিন প্রতিটি ভারতবাসীর জীবনে৷


ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে যা লেখা থাকবে চিরকাল,

উত্তরাধীকার সূত্রে পাওয়া এ-গৌরব ভূলেও ভোলা যাবেনা কোনদিন৷

একাধারে গৌরব অন্যধারে বেদনাদায়ক ইতিহাসও বটে,

কত জননী হারিয়েছিলেন তাঁর সন্তানকে,কত সন্তান পিতা হারা,

কত বোন ভাই হারা,কত স্ত্রী-র স্বামী হারানোর ইতিহাস৷

নারীরাও সমান তালে ঝাঁপিয়ে ছিলেন সংগ্রামের পথে,

কত শহীদের নাম আজও অজানা, আমাদের ইতিহাসের পটভূমি লিখন পুস্তিকাতে৷

যারা বর্তমানকে তুচ্ছজ্ঞাণে প্রাণ বিসর্জন দিয়েছিলেন ভবিষ্যত প্রজন্মকে সুরক্ষিত করতে,

সেই সকল প্রনম্য মুক্তিযোদ্ধাদের স্যালুট,মুক্ত বাতাসে শ্বাস নিচ্ছি৷


স্বাধীনতা এসেছিল হিন্দু-মুসলিম একত্রিত লড়াইয়ে,বৃটিশ রাজের অবসান ঘটেছিল,

একত্রিত লড়াইয়ে যেকোন অশুভ শক্তির অবসান অনস্বীকার্য,

কুক্ষিগত ক্ষমতার লোভে ভ্রাতৃত্ববোধের অবসান ঘটাতে লড়াচ্ছে কিছু নির্বোধ মানুষ,

তারা ভুলোনা কভূ স্বাধীনতার ইতিহাস... বন্দেমাতরম৷৷


Rate this content
Log in

Similar bengali poem from Drama