Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Subrata Sarkar

Abstract

2.5  

Subrata Sarkar

Abstract

হ্যাপ্পি ন্যু ইয়ার কা গানা

হ্যাপ্পি ন্যু ইয়ার কা গানা

1 min
16K


যাবনা ! যাব যদি আমাকে পায় নদি , ভাসিয়ে নিতে চায় উজাড় দুইকুল

এ পাশে ফিরলেই আগুনে যদি পুড়ি , ওপারে করজোড়ে সাজিয়ে জুঁইফুল

ডাকলে সারাবেলা সকল হেলাফেলা , শীতের চুরি যাওয়া রোদের আছিলায়

ছদ্ম অভিমানে এমন গানে গানে , বলব তোমাকেই, আমারো স্নান পায় ।

এ স্নান বয়ে যেতে আগামী ফাল্গুনে , শুকনো খাতে এলে বন্যা পারাপার

আমার কি ক্ষমতা এড়াই মিশে যাওয়া ? --- তরল হতে বাকি বাঁচেনি কিছু আর ।


বিগত বৈশাখে পাখিরা ডেকেছিল , জ্যৈষ্ঠে বিঁধেছিল মদন সৃত বান

আষাঢ় ভারী হয়ে এসেছে সমারোহে , শ্রাবণ মল্লারে বাজালো দেহ গান

ভাদ্রে মন্থর হয়েছে চলাচল , দুধেলা আশ্বিনে উদাস ছিল রাত

সঙ্গী কার্তিকে গিয়েছে আনবাড়ি , তাবৎ অঘ্রাণে বালিশে ধারাপাত

পৌষে স্মৃতিগুলো কুয়াশা হয়ে এল , বুঝলে ছায়াখেলা, এবার শেষ হোক

সামনে মাঘ ডাকে, তুমি কি নদি হবে ? --- বালিতে ছুড়ে দিয়ে পাথর নুড়ি শোক ।


ফাগুন আসে দ্যাখো , আগুন জ্বেলে কারা , বিদায়ী সূর্যকে আলো দেখায়

ছাপিয়ে মরা খাত প্রবাহ অনুপল , রাত্রি অবসানে তাকেই চায় ।

এমন চাওয়াগুলো থাকছে বলে আজো , অ্যালার্ম বাজা ভোরে দিন আসে

কামনা রাত্রির বাতিল হয়ে যায় , শিশির ঝরে পড়ে মরা ঘাসে ।

মরুক গতকাল আসুক গাঢ় লাল , তুমিও বল তাকে , ওয়েলকাম

ধরনী প্রতিবার প্রসব করে আলো , --- আমরা ব্যথা হই, মধ্যযাম !!


Rate this content
Log in

Similar bengali poem from Abstract