Eva Misti

Romance Fantasy Others

4.4  

Eva Misti

Romance Fantasy Others

নির্বাকে সমাপ্তি

নির্বাকে সমাপ্তি

4 mins
199


নির্বাকে সমাপ্তি:


    প্রায় তিনশো বছরের পুরোনো বটবৃক্ষ , বহু ঘটনার সাক্ষী , বহু প্রেমিক প্রেমিকার উষ্ণ প্রেমালাপের কাহিনী বুকে জড়িয়ে বেঁচে আছে আজও , অসমাপ্ত প্রেমের স্মৃতি আঁকরে দাঁড়িয়ে আছে মাথা তুলে এখনো একইভাবে । 

ধুলোমাখা গোধূলী বেলায় একাকী এক নির্বাক নারী কারো পথ চেয়ে বসে আছে বৃদ্ধা সবুজের নীচে , লম্বা লম্বা ঝুড়িগুলো নেমে এসেছে নীচ অবধি , ছোট ছোট ছেলেপুলের দল আগে সেই ঝুড়িগুলোকে দোলনা বানিয়ে কতো নতুন নতুন খেলায় মেতে থাকতো কিন্তু এখন যে সবাই বোকাবাক্সে বন্দি হয়ে খেই হারিয়েছে জীবনের আসল পাওয়ার ; তবে সুরঞ্জনার জীবন আলাদা , সে আসে ..একজনের অপেক্ষায় আসে , মাত্র পনেরো বছর বয়সে তাকে..ফিরে আসার কথা দিয়ে চলে গিয়েছে ছেলেটা...অরিঞ্জয়..। প্রায় দশ বছর হয়ে গেলো কোনো যোগাযোগ নেই তাদের দুজনের , কেন গেছে ? কোথায় গেছে ? কিচ্ছু জানা নেই সুরঞ্জনার , একমাত্র সেই যে শুধু বুঝতো সুরঞ্জনার না-বলা মুখের ভাষা , অনুচ্চারিত চাওয়া পাওয়া ; মা বাবাকে হারিয়ে মাসির বাড়িতে এসে থাকতো ছেলেটা , দিনের শেষে স্কুল থেকে ফিরে ছুটে চলে আসতো এই বটগাছের নীচে , মুখ লুকিয়ে কাঁদতে থাকা সুরঞ্জনার ছোট্ট কোমল মুখখানা দু হাতের পাতায় তুলে আদুরে গলায় বলতো - " কাঁদিস না সুরো তোর অরিদা আছে তো সবসময় তোকে আগলে রাখবে তোর না বলা কথা বুঝবে , কষ্ট পাস না.. একদিন তুইও কথা বলতে পারবি ..আমি কথা দিচ্ছি তোকে ....." 

জন্মগত বোবা নয় সুরঞ্জনা , আট বছর বয়সে একটা এক্সিডেন্টে বাকশক্তি হারিয়েছিল সে , সব শুনতে পায় সুরঞ্জনা , বুঝতে পারে ..অনুভব করতে পারে .. শুধু বলতে পারে না মাত্র , আচ্ছা আদৌ কি অরিঞ্জয়ের মনে আছে ওকে ? দেখতে দেখতে কতো শরৎ পেরিয়ে গেছে , হলদে রাঙা শাড়িতে নিজেকে সাজিয়ে তুলেছে সে প্রতি অষ্টমীতে কিন্তু তার অরিদা আসেনি , প্রতিক্ষায় রাত পেরিয়ে ভোর হয়ে গেছে , মা দুর্গার ভাসান হয়ে গেছে তবুও অরিঞ্জয় ফেরেনি । স্মৃতিগুলো মলীন হয়ে আসছে ধীরে ধীরে , বেদনায় ফুঁপিয়ে উঠলো সুরঞ্জনা , তার কষ্টে আর্ত সেই বটগাছ'টাও কিন্তু সেও যে বোবা , শুনতে পায়.. বুঝতে পারে ..অনুভূতি আছে কিন্তু....বলতে অক্ষম ...।

এ বছরও সেজেছিল সুরঞ্জনা , লাল পেড়ে হলুদ শাড়িতে , লম্বা বেনীতে পদ্ম এঁটেছিল.. প্রতিক্ষায় প্রহর গুনছিল তার অরিদা'র কিন্তু অরিদা'র দেখা কই...?

সূর্যাস্তের শেষ আভাটুকু মিলিয়ে গেলো দিগন্ত প্রান্তরে , অন্ধকার ঘনিয়ে আসছে ক্রমশ , এবার ফিরতে হবে ...

শুকনো পাতায় খসখস শব্দ শুনে নড়েচড়ে বসলো সুরঞ্জনা , নিশ্চই বাড়ি থেকে কেউ ডাকতে এসেছে তাকে...ক্লান্ত পায়ে উঠে দাঁড়াল সে ..পরক্ষনেই থমকে গেলো , পুরুষালী পরিচিত এক গন্ধে অবশ হয়ে গেলো গোটা শরীর ; মন বলছে সে এসেছে ... 

" সুরো ...." 

অরিঞ্জয় ! সত্যি অরিঞ্জয় এসেছে ? কান বললেও মন মানলো না হয়তো বা মনের ভুল , দু চোখ ছাপিয়ে বরাবরের মতো নেমে এলো প্লাবন ধারা...

" সুরো তুই এখানে আর সব জায়গায় আমি তোকে খুঁজে চলেছি ! উফ্ফ তুই না সত্যি বদলালি না , পুজোর দিনে কেউ এভাবে লুকিয়ে থাকে ! চল চল বাড়ি চল , অনেক কথা আছে তোর সাথে..."

বড্ড অভিমান করতে ইচ্ছে করলো সুরঞ্জনার , এতো বছর বাদ ফিরে এসে সোহাগ দেখানো হচ্ছে ! তাকাবেই না সে তার অরিদা'র দিকে , দু হাতে মুখ ঢাকলো সুরঞ্জনা কিন্তু পারলো না বেশিক্ষণ এইভাবে মুখ ফিরিয়ে থাকতে । 

অরিঞ্জয় তার দুই বাহুবন্ধনে আগলে ধরেছে তার প্রেয়সীকে , নিমেষে অভিমান গলে জল হয়ে গেলো , শরীর খানা ধীরে ধীরে নুইয়ে পড়লো অরিঞ্জয়ের প্রশস্ত বুকের মধ্যিখানে , আবারও সেই নারীর অনুচ্চারিত ভাষা পড়তে সক্ষম হলো অরিঞ্জয় , আদুরে গলায় বললো -- " রাগ করে না সুরো আমার ....এতোবছর তো তোর জন্যেই বাইরে ছিলাম আমি , তোর অরিদা তোকে দেওয়া কথা রেখেছে , তোর কথা শোনার অপেক্ষায় আমি আছি সুরো , শহরের মস্ত বড়ো ডাক্তারের সঙ্গে কথা বলেছি আমি , তুই আবার কথা বলতে পারবি সুরো , ছোট্ট একটা অপারেশন করতে হবে তাহলেই আমার স্বপ্ন পুরণ হবে..."

বুকের মধ্যে লোকানো মুখখানা তুলে অরিঞ্জয়ের দিকে চাইলো সুরঞ্জনা , চোখের ভাষায় জানতে চাইলো - " এতোবছর কোথায় ছিলে তুমি ...? " 

মৃদু হাসলো অরিঞ্জয় , সুরঞ্জনার কপালে আলতো চুম্বন করে বললো - " তোকে আমার জীবনের অংশ বানাতে গেলে যে আমাকে তোর যোগ্য প্রমান করে তুলতে হতো , তাইতো ফিরিনি আমি , প্রতিক্ষা করেছি তোর জন্য , তোকে কাছে পাওয়ার জন্য ..তোর অরিদা'র যে নামেই জয় তাই জিৎতে যে আমাকে হতোই ..." 

ওদিকে সন্ধিপুজো প্রায় সমাপ্তির মুখে , দূরে কোথাও শঙ্খ বেজে উঠল সঙ্গে ঢাক ঢোল কাঁসরের উচ্চধ্বনিতে মুখোরিত হয়ে উঠলো চতুর্দিক , আর সেই তিনশো বছরের পুরোনো বটবৃক্ষ আবারও সাক্ষী হয়ে রইলো এক পরিপূর্ণ যুগলের সুখ-মুহূর্তের ।।



Rate this content
Log in

Similar bengali story from Romance