Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Mira Sandel

Inspirational

4.5  

Mira Sandel

Inspirational

#শিরোনাম_প্রথমা

#শিরোনাম_প্রথমা

1 min
350


যেদিন প্রথম পৃথিবীর আলো দেখিয়েছিলে

যেদিন এক বুক ভালোবাসা নিয়ে আঁকড়ে ধরেছিলে আমাকে-

তোমার 'মনের রঙের মাধুরী মিশিয়ে' হৃদয়ে করেছিলে স্থাপন

আমি তোমার প্রথমা-

সেদিন মেয়ে হয়েছে বলে তোমাকে ওরা দুচ্ছাই করে একঘরে করে রেখেছিল।

দেয়নি শীতবস্ত্র, দেয়নি তৃষ্ণার জলটুকুও।

সূতিকাগৃহের উপোসী দিনগুলো এক একটা পাথরের মতো চেপে বসেছিল হৃৎপিন্ডে-

যারা তোমার শ্বাসের অক্সিজেন টুকুও কেড়ে নিতে চেয়েছিলো,

সেই তুমিই পরম যত্নে তাদের নিত্য সাজিয়ে দিয়েছ ক্ষুধার অন্ন, আয়েসি পায়েস।

একবুক ঘোমটা দিয়েও যেদিন তুমি রক্ষা করতে পারোনি সম্ভ্রম

ইচ্ছের বিরুদ্ধে তোমাকে হতে হয়েছে শয্যাসঙ্গিনী,

রাত্রি যাপনের উপকরণ সাজিয়েছ সেই ঘোমটারই অন্তরালে-

আজ কেন পাহাড় ভাঙা কান্নায় বুক ভাসিয়ে

সমাজ রক্ষার দায়িত্ব নিয়ে একাই বয়ে চলেছ বৈধব্যের যন্ত্রণা?

হালের বলদ চষে, পারানির কাজে কড়ি সংগ্রহ করেছি শুধু তোমার জন্যে।

যেদিন বাস কন্ডাক্টরের ব্যাগ ঝুলিয়ে আমার প্রথম উপার্জনের অর্থে

তোমার জন্য একটা লাল টুকটুকে বেনারসী এনেছিলাম-

সেদিনের তোমার সেই হাসিটাকে কেনার সাধ্য হয়নি আমার।

আজ যখন দিনের অন্তিম সূর্য গঙ্গার ওপারে বিলীয়মান-

অস্তরাগের শেষ রশ্মিচ্ছটায় ঘোষনা করে গেল নতুন এক যুগান্তের।

আজ তোমার প্রথমা জয় করেছে ত্রিভুবন-

প্রতিজ্ঞাবদ্ধ সে আর কোনো নির্ভয়ার জন্ম দেবেনা, দেবেনা কোনো শিশুবালিকাকে ভোগ্য হতে,আজ তোমার সুকন্যা একাই পারে শতেক দুষ্ট ধ্বংস করতে।

আকাশ বাতাস মন্থন করে তোমার জন্য এনেছি পৃথিবী জয়ের মন্ত্র।

আজ তুমি জয়ী মা-আজ তোমার প্রথমা জয়ী-আজ পৃথিবীর সমস্ত প্রথমাই জয়ী।


Rate this content
Log in