Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sukumar Roy

Classics

0  

Sukumar Roy

Classics

লড়াই ক্ষ্যাপা

লড়াই ক্ষ্যাপা

1 min
1.9K


অই আমাদের পাগলা জগাই, নিত্য হেথায় আসে ;

আপন মনে গুনগুনিয়ে মুচকি–হাসি হাসে ।

চলতে গিয়ে হঠাৎ যেন থমক লেগে থামে,

তড়াক করে লাফ দিয়ে যায় ডাইনে থেকে বামে ।

ভীষণ রোখে হাত গুটিয়ে সামলে নিয়ে কোঁচা,

'এইয়ো' বলে ক্ষ্যাপার মতো শূন্যে মারে খোঁচা,

চেঁচিয়ে বলে, "ফাঁদ পেতেছ ? জগাই কি তায় পড়ে ?

সাত–জার্মান, জগাই একা, তবুও জগাই লড়ে ।"

উৎসাহেতে গরম হয়ে তিড়িংবিড়িং নাচে,

কখনও যায় সামনে তেড়ে, কখনও যায় পাছে ।

এলোপাতাড়ি ছাতার বাড়ি ধুপুস্ ধাপুস্ কতো !

চক্ষু বুজে কায়দা খেলায় চর্কিবাজির মতো ।

লাফের চোটে হাঁপিয়ে ওঠে গায়েতে ঘাম ঝরে,

দুড়ুম করে মাটির পরে লম্বা হয়ে পড়ে ।

হাত পা ছুঁড়ে চেঁচায় খালি চোখটি করে ঘোলা,

"জগাই মোলো হঠাৎ খেয়ে কামানের এক গোলা !"

এই না বলে মিনিট খানেক ছট্‌ফটিয়ে খুব,

মড়ার মত শক্ত হ'য়ে এক্কেবারে চুপ !

তার পরেতে সটান বসে চুলকে খানিক মাথা,

পকেট থেকে বার করে তার হিসেব লেখার খাতা ।

লিখলো তাতে – "শোনরে জগাই, ভীষণ লড়াই হলো,

পাঁচ ব্যাটাকে খতম করে জগাইদাদা মোলো ।"


Rate this content
Log in

Similar bengali poem from Classics