Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sukumar Roy

Classics

0  

Sukumar Roy

Classics

কাতুকুতু বুড়ো

কাতুকুতু বুড়ো

1 min
2.3K


আর যেখানে যাও না রে ভাই সপ্তসাগর পার,

কাতুকুতু বুড়োর কাছে যেও না খবরদার !

সর্বনেশে বৃদ্ধ সে ভাই যেও না তার বাড়ী—

কাতুকুতুর কুল্‌পি খেয়ে ছিঁড়বে পেটের নাড়ী ৷

কোথায় বাড়ী কেউ জানে না, কোন্ সড়কের মোড়ে,

একলা পেলে জোর ক'রে ভাই গল্প শোনায় প'ড়ে ৷

বিদ্‌ঘুটে তার গল্পগুলো না জানি কোন্ দেশী,

শুনলে পরে হাসির চেয়ে কান্না আসে বেশী ৷

না আছে তার মুণ্ডু মাথা, না আছে তার মানে,

তবুও তোমায় হাসতে হবে তাকিয়ে বুড়োর পানে ৷

কেবল যদি গল্প বলে তাও থাকা যায় সয়ে,

গায়ের উপর সুড়সুড়ি দেয় লম্বা পালক লয়ে ৷

কেবল বলে, "হোঃ হোঃ হোঃ, কেষ্টদাসের পিসি—

বেচ্‌ত খালি কুমড়ো কচু হাঁসের ডিম আর তিসি ৷

ডিমগুলো সব লম্বা মতন, কুমড়োগুলো বাঁকা,

কচুর গায়ে রঙ–বেরঙের আল্‌পনা সব আঁকা ৷

অষ্ট প্রহর গাইত পিসি আওয়াজ ক'রে মিহি,

ম্যাও ম্যাও ম্যাও বাকুম বাকুম ভৌ ভৌ ভৌ চ‌ীঁহি ৷"

এই না বলে কুটুৎ ক'রে চিমটি কাটে ঘাড়ে,

খ্যাংরা মতন আঙুল দিয়ে খোঁচায় পাঁজর হাড়ে ৷

তোমায় দিয়ে সুড়সুড়ি সে আপনি লুটোপুটি,

যতক্ষণ না হাসবে তোমার কিচ্ছুতে নাই ছুটি ৷


Rate this content
Log in

Similar bengali poem from Classics