Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Paula Bhowmik

Abstract Drama Others

3  

Paula Bhowmik

Abstract Drama Others

একুশে মার্চ

একুশে মার্চ

1 min
136


নয় তো এটা বিশ্ব ভাষা দিবস, একুশে ফেব্রুয়ারি!

দিন রাত দুইই সমান, এই অধিকার একুশে মার্চেরই।

পুতুলনাচ,বন ও কবিতার বিশ্বদিবস,আছে আরও__

রোমের অগাস্টাসের রাজকবি তো ছিলেন ভার্জিল,

না, না, এইদিনটা তো ভার্জিলের জন্মদিন নয় !

কবিতা দিবস পালিত হয় ইউনেস্কোর ঘোষনায়,

পুরো নাম তাঁর পিউবিলিয়াস ভার্জিলিয়াস মারো।

ভালোবাসা বাসা বাঁধে কোনো কোনো কবিতায়,

বিদ্রোহ জানায় কবি হয়তো কোনো কবিতার ভাষায়।

অরন্য, ঘোড়া, শষ্য, রাজা-রানী, ইতিহাস ও ভুগোল,

কবিতার ভাষায় মনের কত কথাই না লেখা হয় !

মৃত্যুর আগে ভার্জিল তাঁর অসমাপ্ত-অশোধিত লেখা_

পুড়িয়ে ফেলতে নাকি অনুরোধ করেছিলেন !

ভাগ্যিস গুণীজনদের সব কথা সবসময় হয়না মানা,

তাই তো সে সব অপূর্ব লেখা ওনারা পেয়েছিলেন !

রোমান কবি হোমারের ইলিয়াড-ওডিসি যেন অক্ষয়,

ইংরেজীর সেক্সপিয়র,শেলী,কীটস, আরো অনেকেই,

আমাদের কবি বাল্মিকী, বেদব্যাস, ও কালিদাস,

প্রণাম তাঁদেরকেও, যাদের সাক্ষী প্রাচ্যের ইতিহাস।


Rate this content
Log in