::উভয় সংকট::
::উভয় সংকট::
ভগবানের উভয় সংকটের কথা ভেবেছ কখনও?
সাধারণ মানুষ রোগ এড়াতে মাথা ঠুকে তার কাছে ;
মাদুলি কবচ-তাবিজ ধাগা বাঁধছে নিজের হাতে।
ওদিকে ভগবানের পায়ে মাথা ঠুকে চেম্বার খোলে ডাক্তার।
ঝাঁকে ঝাঁকে রুগী আসুক মনে মনে এই প্রার্থনা তার।
তাহলেই বোঝো,এখন কোন পথে যাবে ঈশ্বর?
ডাক্তার,না সাধারণ মানুষ প্রার্থনা শুনবে কার?
চোর ডাকাতও করছে পুজো দিচ্ছে কত বলি
যেন গৃহস্থের সম্পদ নিরাপদে নেয় লুটি
গৃহস্থও করছে শরণ,মানদ করছে মনে মনে
যেন চোর ডাকাতের হাত থেকে ঈশ্বর বাঁচায় ধনে প্রাণে।
এখন বলো ভগবান রাখবে কথা কার?
ঘুষ দিয়েছে দুজনেই,
যার কথা না শুনবে গোসা হবে তার।
বিক্রেতাও চায় সন্তর্পণে ক্রেতাকে ঠকাতে
ঈশ্বর যেন সহায় হয় প্রার্থনা করে মনে প্রাণে
ক্রেতাও করছে শরণ যেন ভগবান রক্ষা করেন।
মৃতের সামগ্রী বিক্রি করে বিক্রেতা
ঈশ্বরের কাছে প্রার্থনা করে মানুষ মরুক শত শত
অন্য দিকে মানুষ নিয়েছে শরণ
দীর্ঘায়ুর জন্য প্রার্থনা করছে প্রতিনিয়ত।
বিপরীত এই চাওয়াতে ভগবানের এখন
জলে কুমির ডাঙায় বাঘ,
বলো প্রার্থনা রক্ষা করবে কার?