Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Partha Pratim Guha Neogy

Inspirational Others

3  

Partha Pratim Guha Neogy

Inspirational Others

প্রকৃত শিক্ষা

প্রকৃত শিক্ষা

1 min
150


বহু সময় পার করেছি ,

বহু পথ দিয়েছি পাড়ি।

বর্তমানের ইঁদুর ধরার কলে এসে ,

আটকে গেছে শিক্ষার গাড়ি ।।


টাকার অঙ্কে এখন শিক্ষা মাপে ,

শিক্ষা ব্যবসায়ীর দল ।

পেটের জন্য শিক্ষা বেচে ,

মনুষ্যত্ব অচল ।।


বইপত্র ছেড়ে অস্ত্র হাতে,

আজকের ছাত্র সেনা ।

কলমের চেয়ে বুলেট প্রিয় ,

অপরাধের কাছে কেনা ।।


আশীর্বাদে নয় টাকার বিষে,

পকেট ভরা থাকে ।

শিক্ষাগুরুর প্রকৃত শিক্ষাগুলো,

ক’জন মনে রাখে?


নীতি বাক্য চলে না আর ,

সুজন কাঁদে পথে ।

কেউ চায়না ঔষধ লাগাতে,

শিক্ষার এই ক্ষতে ।।


কিন্তু জানবে ,শিক্ষা জাতির মেরুদন্ড ,

শিক্ষক কারিগর ।

শিক্ষার আলোয় ঘুচবে সব ,

কুশিক্ষার অন্ধকার প্রহর ।।


তাই প্রকৃত শিক্ষার চর্চা হোক ,

আজকে সবার চাওয়া ।

শিক্ষার আলোয় শুরু হোক ভাই ,

 সুস্থ জীবনের গান গাওয়া ।।


Rate this content
Log in

Similar bengali poem from Inspirational