Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Kanad Chatterjee

Abstract

2  

Kanad Chatterjee

Abstract

মূক ট্রান্সফরমারের আত্মকথা

মূক ট্রান্সফরমারের আত্মকথা

1 min
387


আমাকে সবাই ডাকে 

    ট্রান্সফরমার বলে,  

আমার আবিষ্কার সেই 

    আঠেরশ-পঁচাশি সালে !!

 

এবিবি, সিমেন্স, এলস্টম-রা

 আমাকে অনেক যত্নে বানায়-

হরেক রকম রেটিং-এ

 বাজারে কিনতে পাওয়া যায়;

 

যতই কর তোমরা

  বিদ্যুৎ উৎপাদন -

ঘরে ঘরে তাকে পৌঁছতে,

  আমাকেই প্রয়োজন

 

তোমরা যেমন তৈরী,

   হাড়-মাস আর রক্ত দিয়ে

আমিও তেমনি তৈরী

 তেল-স্টিল আর তার জড়িয়ে !!

  

বড় ট্রাকে চেপে যেদিন

  প্রথম এলাম ভাই - 

ফিতে কেটে বসানো হলো,

  মিষ্টি পেলো সবাই;

 

তারপর থেকে দিন-রাত কাজ

 নেই আরামের বসা - 

মন দিয়ে কাজ করি, নিয়ে

  বুক ভরা ভালবাসা;

 

শুনেছি তোমাদের রবিবারে ছুটি?

  সত্যি খবর নাকি?

আমার তো ভাই নেই কোনদিন

  কাজের থেকে ফাঁকি!!

 

বয়েস হলো, কাজের চাপে

 শরীর খারাপ বারবার;

ফাটল দিয়ে তেল পড়ে,

  ইন্সুলেশন নিয়ে জেরবার

 

আমার শরীর খারাপ হলে,

   গন্ডগোলের ভয় 

কি কর তোমরা? যখন 

 নিজের শরীর খারাপ হয় ?

 

মুখে মুখে খবর আসে,

  হচ্ছে নতুন আবিষ্কার 

'সলিড-স্টেট' না কি যেন এক,

  নাম দিয়েছে তার!!

 

তার নাকি লাগে না কোন,

  তেল বা তারের-বাঁধুনি !!

কোনদিনও এমনতর

  আজব খবর শুনিনি!!

 

আমাকে বলে - কাজ না করলে - 

 ডেকে রদ্দিওলাকে

লোহার দামে বেচে দেবে মোরে,

 ফেলে দেবে জাঙ্ক-ইয়ার্ডে !!

 

এতদিন কাজ করলাম আমি,

 বুকে নিয়ে কতো আশা -

তার বিনিময়ে এই কি

  তোমার মনের ভালবাসা?

 

যেদিন আমায় ডেকে বলবে –

  "এইবার তুমি এসো ",

চলে যাব আমি জাঙ্ক-ইয়ার্ডে,

  বারেক রুখবো নাকো;

 

শুনেছি সেথায় মজায় আছে

   ফ্লপি-ডিস্ক আর ভিসিআর

ভালভ-রেডিও, ওয়াকম্যান-রাও

   আছে ওখানে সপরিবার !! 

 

ওদের সাথে দেবো আড্ডা 

 কত গল্পের ঝুলি,  

এভাবেই আমি কাটিয়ে দেব, 

 শেষের দিনগুলি।

 

আমাকে নিয়ে কবিতা লিখছে,

  অনামী এক কবি !!

হয়তো, এবার দেখতে পাবে - 

  আমার মনের ছবি...


Rate this content
Log in

Similar bengali poem from Abstract