Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Badaruddoza Shekhu

Abstract Others

3  

Badaruddoza Shekhu

Abstract Others

বন-মুনিয়া

বন-মুনিয়া

1 min
201



চুরুলিয়ার দুখু মিঁঞা

এসেছিলো বন-মুনিয়া

হঠাৎ যেন কালের ডাকে

বাংলা মায়ের দুখের কাঁখে,


দুখ যেন তার অলঙ্কার 

পদে পদেই বাড়ায় ধার,

হার মানে না দুঃখু মিঁঞা

বাংলাভাষার বন-মুনিয়া।


লেটো আলকাপের গানে

মাতালো সে সকল প্রাণে--

ছোট্ট থেকে বিবাগী মন

খুঁজে বেড়ায় গ্রাসাচ্ছাদন


বিজয় ক'রে দুঃখ দৈন্য

একদিন সে হলো সৈন্য,

হৃদয়-মন বিদ্রোহী তার

খোঁজ দিলো এক নতুন দিশার---


এবার যখন ধরলো কলম

ছুটিয়ে দিলো সরকারি দম

কবিতা গানে দেশ দুনিয়া 

কাঁপিয়ে তোলে দুখু মিঁঞা,


কেঁপে উঠলো ব্রিটিশ-রাজ ---

গারদ করো ওর মেজাজ,

 কিছুই তার পরোয়া নাই---

কাণ্ডারী সে,পেটোয়া থোড়াই !



বিচিত্র তার সঙ্গীত-জ্ঞান

মাতায় দেশ মাতায় ধ্যান, 

কবিতাতেও সমান দ্রোহ

বিস্ময়কর, ওহো, ওহো !


ধুমকেতু সে অগ্নিবীণা

সঁপলো সব খুন-পসীনা 

উড়িয়ে গেলো জয়ধ্বজা

কবিতা-গানের দিল-দরোজা! 



হঠাৎ সেই প্রলয়-পাখি

ঝড়ের মাঝেই থামলো নাকি ?

হয়তো তাই, হয়তো নয়---

কালের কোলে কী বিস্ময় !



দাঁড়িয়ে গেলো কণ্ঠ তার

চারিয়ে গেলো লেখনী-ধার,

স্তব্ধ হলো বন-মুনিয়া

বাংলাভাষার দুখু মিঁঞা !



কাঁদলো দেশ কাঁদলো ভাষা 

কাঁদলো উৎপীড়িতের আশা---

ভালোবাসা ভাঙলো না

ভাঙলো দেশ, বাংলা না।



বনমুনিয়া , কি নজরুল -----

বাংলা ভাষার সে বুলবুল

দীর্ঘজীবী হবেই হবে  

জগতে তার গানস্তবে !!



Rate this content
Log in

Similar bengali poem from Abstract