Debi Datta

Abstract Inspirational

4.0  

Debi Datta

Abstract Inspirational

" বিদ্রোহী কবি "

" বিদ্রোহী কবি "

1 min
173


 


দাসত্বের শৃঙ্খলে বদ্ধ জাতিকে

শিখিয়েছ স্বাধীনতার বাণী,

প্রেরণা দিয়েছ সকলকে

হতে মুক্তির পথে অগ্রণী।


সকল ধর্মের ভেদাভেদ ভুলে 

গেয়েছো মানবতার জয়গান,

'মানুষের চেয়ে বড়ো কিছু নাই,

নহে কিছু মহীয়ান।'


রবীন্দ্র বাংলা সাহিত্যকালে

জন্ম দিয়েছ নতুন যুগের,

গেয়েছো সাম্যের গান

বলেছ কথা সমানাধিকারের।


তোমার গান ও কবিতায়

প্রকাশ পায় নবচেতনা,

আজও তোমার জ্ঞানের বাণী

ভারতীয়দের অনুপ্রেরণা।


রয়েছো তুমি অমর হয়ে 

আকাশেতে যেমন রবি,

তোমার অগ্নিসম বাণীতে

তুমি সদা বিদ্যমান,বিদ্রোহী কবি।


Rate this content
Log in