Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Kirsten Larson

Abstract Inspirational Others

4.4  

Kirsten Larson

Abstract Inspirational Others

অপরূপ মাধূর্য অপরিচিত ভাইরাসের

অপরূপ মাধূর্য অপরিচিত ভাইরাসের

1 min
265


বিশ্বের দরবারে বন্ধ সামাজিক মেলবন্ধন

রাজ্যে রাজ্যে বন্ধ সীমান্ত,

পারিপার্শ্বিক মেলবন্ধন হয়ে উঠেছে মুষ্টিমেয়

যান্ত্রিক মানব আজ পরিণতি পেয়েছে হিংস্র দানবে

গোটা বিশ্ব তথা অবলা নিরিহ জীব এখন বলিপ্রদত্ত মনুষ্যসৃষ্ট মারণ ভাইরাসে,

তবু একদিকে যেমন বন্ধ প্রকৃতি মায়ের কোল তথা সৃষ্টিকর্তার দরজা-

অন্যদিকে খোলা তেমন রাজনৈতিক তথা ধর্ম বিতর্ক তথা যমদুয়ার।

এদেরই মাঝে পিষ্ঠ লক্ষাধিক নির্মম প্রাণ,

হিংসা আর কিছু টাকার বিনিময়ে আজ ছন্নছাড়া মাতৃক্রোড় 

শশ্মানের পারে আর গঙ্গার জলে শুধুই আর্তনাদ, নাম না জানা সহস্র দেহের,

তবু নিজের দম্ভ তথা অহংবোধে জর্জরিত দু'চোখের নৃশংস নেশা-


মারণমুখী ভাইরাসও জানে নিজেদের বংশবিস্তারের আসল উপরণ,

কিন্তু বুদ্ধদীপ্ত তথা বলশালী মনুষ্য প্রজাতির জানা নেই তাদের লুকায়িত প্রণভ্রমরার সংরক্ষণের কৌশল।

অবশেষে সেলুকাসের উক্তি বলা বাহুল্য - "কী বিচিত্র এই দেশ....!!"


Rate this content
Log in