Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Subhankar Ghosh

Abstract Classics Inspirational

4.5  

Subhankar Ghosh

Abstract Classics Inspirational

আমি চাই প্রকৃতির ভালোবাসা

আমি চাই প্রকৃতির ভালোবাসা

1 min
377


সবুজ মাঠ সবুজ ঘাস

সবুজে সবুজে একাকার

মুগ্ধতার আহবানে এদিক ওদিক

ফিরে তাকাই বারবার।


রূপের নাই শেষ তোমার

আমার মাতৃভূমি

ভালবাসি সবুজের সমারোহ

সত্যিই অপরূপ তুমি ।


ঋতুর বৈচিত্রতায় অপরূপ সাজে

প্রকৃতি যে সেজেছে আজ

বৃষ্টিতে ভিজে পাতারা

নিয়েছে গাঢ় সবুজের সাজ ।


চারিদিকে সবুজ শান্তির

নেমেছে যেন শীতল ধারা

গাছে ফুটেছে রঙ-বেরঙের ফুল

প্রকৃতির সাথে হই আনন্দে মাতোয়ারা ।


সবুজ পাতার ফাঁকে ফাঁকে

ফুটেছে কৃষ্ণচূড়া

কদম কেয়া আর কামিনী গাছ

ফুলে ফুলে ভরা ।


আমার বাংলার মত কোথাও নাই

এমন সবুজতর রূপ

চারিদিকে ছাতার মত

গাছে গাছে পল্লবের স্তুপ ।


পথে প্রান্তরে নদীর তীরে

বটের ছায়ায়

সবুজে সবুজে মন মাতায়

যেন এক অপরূপ মায়ায় ।


জন্মভুমি মাগো আমার

শত দু:খেও সবুজে প্রাণ জুড়ায়

বিমুগ্ধ নয়নে চেয়ে থাকি

প্রকৃতি তুমি কাছে টান এ কোন মহিমায় ।


পেতে চাই না দামী কিছু

চাইনা অজস্র ধন ভান্ডার

তোমার মাঝে সবই পাই

ধনে যে লালসা নেই আমার ।


এখন আর তোমার রূপে মাগো

মন না রাঙে

খুন-খারাবি আর সন্ত্রাসীর

খবরে প্রতিদিনের ঘুম ভাঙে ।


সবুজে সবুজে প্রাণ হয়না

কেন আজ সিক্ত

মাতৃভূমি মাগো তোমার

বুক রক্তে কেন আজ রক্তাক্ত ।


তবুও আশা রাখি সবুজে সবুজে

হউক উজ্বল তোমার এই ধুলির ধরায়

শত দু:খে যেন জুড়ায় মন প্রাণ

তোমার সবুজের অমৃত স্পর্শ ছোঁয়ায় ।


Rate this content
Log in

Similar bengali poem from Abstract