Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sipra Debnath

Abstract Inspirational

4.0  

Sipra Debnath

Abstract Inspirational

আগামীতে

আগামীতে

1 min
188



যদি জানতে চাও তোমরা কেউ,

আগামী জন্মে তুমি কিভাবে ফিরতে চাও?

গালভরা হাসিমুখে বুকে পরম তৃপ্তি নিয়ে,

 বলবো পৃথিবীর শ্রেষ্ঠ সৃষ্টি শুধু" নারী"

সে রূপেই যেন ফিরে আসতেপারি।

জানি নিশ্চয়ই ব্যঙ্গাত্মক দৃষ্টি নিয়ে,

ভ্রু কুঁচকে ঠোঁট বাঁকিয়ে বলবে তোমরা

বুঝি এ জন্মে হয়নি শিক্ষা তোর!

তাই কি চাইছিস ফিরতে আবার হয়ে নারী'?

বলবো গর্ব ভরে আমি হেসে শিক্ষা হয়েছে,

তাইতো নিয়েছি এই সিদ্ধান্ত কতটা পেরেছি নিতে,

শিক্ষাএ জীবনে ফিরব তা প্রমাণিত করতে,

 যা নিয়ে যাচ্ছি সেসব ফিরিয়ে দিতে।

 তবে ফিরবো না হয়ে সীতা যাবনা বনবাসে,

 দেবনা অগ্নিপরীক্ষা কোনমতে, চাইবোনা স্বামী

 যে পারবে না রাখতে সেই রামের মতো, 

 নিজের স্ত্রীর মর্যাদা দিতে সিংহাসন বাঁচাতে,

 করবে বাধ্য আত্মহত্যা করতে।

 আসবো না ফিরে হয়ে পাঞ্চালি,

 যাকে করবে ভোগ পাঁচজন মিলে!

 রাজত্ব বাঁচাতে ধরবে বাজি শত্রুর হাতে!

 বিবস্ত্র করে করবে লাঞ্ছিত ভরা সভাকক্ষে।

 আসবো না হয়ে কুন্তী চাইবোনা ধরতে,

 জারজ সন্তান গর্ভে ভুগবনা হীনমন্যতার'

 মলিনতায় দীনতায় দিবোনা শাস্তি বিবেকে।

 আসবো না হয়ে সেই গান্ধারী যে নাকি,

 মোহের কালো কাপড়ে চোখ ঢেকে'

 সব মিথ্যা অন্যায় নিরবে সহ্য করে!

 সইবো না আর লড়বো এবার ,

 বিরুদ্ধে সব অনাচারের।

 প্রস্তুতি মনে মনে হয়ে গেছে সারা, 

 এই জন্মে লাঞ্ছনা-বঞ্চনা অনেক গঞ্জনা

  দিয়েছো যে পাজরে হাড়ে মজ্জায়্,

হৃদয় কোঠরে গেঁথে দিয়েছো যারা অপমান!

সাবধানে থেকো আসছি ফিরে দশভূজা হয়ে,

দমন করব শমন রক্ষা পাবে না কেউ।

শাঁখা সিঁদুরের গণ্ডিতে আটকে রাখবে কেউ,

সেই বিয়ে বিয়ে খেলা খেলতে আসবো না নিশ্চয়ই,

দুটো স্বাধীনচেতা মানবিক মন,

 যদি পায় কোনদিন ভালোবাসার বন্ধন,

 তবেই উভয়ের পরিপূরক হয়ে সাধব নতুন জীবন।

 আসবো ফিরে একজোটে তৈরি থেকো,

 সে যুগের সীতা থেকে আজকের ধর্ষিতা,

 নিজেদের মান সম্মান সব ফিরে পেতে,

 স্বাধীনতার সব অধিকার একসাথে বুঝে নিতে।

 

 

 


Rate this content
Log in

Similar bengali poem from Abstract