Baisalee Sen

Inspirational


2  

Baisalee Sen

Inspirational


সরলার চিঠি

সরলার চিঠি

2 mins 596 2 mins 596

অন্ধকার উঠোনটা পা টিপে টিপে পার করে সরলা । রান্নাঘরের পেছনে । গোয়াল ঘর । সেখানেই….- কে ? কে ওখানে ? বৌ...ও বৌ দেখত কে যায় রান্না ঘরের পাশ দিয়ে ।

শ্বাশুড়ির গলা । সরলা থমকায় - বলি কে যায় ? সারা দেয় না কেন -'আজ্ঞে আমি ' , দরজা কাছটাতে সরলা এসে দাঁড়ায় ।- তা বাছা এত রাতে রান্না ঘরে ? কোনো কাজ ছিল বুঝি !

-' আজ্ঞে গোয়াল ঘর '- এ্যাঁ….

- লক্ষীটা পোয়াতি । ভরা মাস । কখন কি হয়...তাই একবার দেখতে যাচ্ছিলাম ‌সরলার কথা শুনে শ্বাশুড়ি মনে মনে খুশি হন । তবে মুখে প্রকাশ না করে বলেন , 'ঠিক আছে যাও ' । সরলা মাথা নেড়ে চলে যায় ।    মুখে দোক্তাপাতা সহযোগে পান পুড়ে রঘুনাথের নাম নিতে নিতে কপালে হাত ঠেকিয়ে সরলার শ্বাশুড়ি হৈমবতী বলেন , 'সব তোমার কৃপা ঠাকুর...এই বৌএর মাথা থেকে লেখাপড়ার ভুত যেন চিরকালের মতো নেমে যায় ঠাকুর….চির কালের মতো নেমেযদিও হৈমবতী জানেন তার ছেলের উৎসাহে বৌমা লেখাপড়া শিখেছিল । তবুও সে এই বিষয়ে উঠতে বসতে সরলার দোষ ছাড়া অন্য কিছু দেখতে চান না বা বলতে গেলে পান না সরলা তার শ্বাশুড়ির আপত্তির কথা জানে । তবু সে থামেনি ।সরলা তার স্বামী শশীকান্তের কাছে ঈশ্বরচন্দ্রের কথা শুনেছে । কুসংস্কার মুক্ত সমাজের জন্য নারী শিক্ষার প্রয়োজনীয়তা কতখানি সে কথা জেনেছে । তার শ্বাশুড়ির সে সুযোগ হয়নি তাই তার পড়াশোনা করা নিয়ে আপত্তি করে থাকে । একথা সরলা বোঝে ।

সেদিন গোয়াল ঘরে ছোট্ট প্রদীপের আলোতে সরলা স্বামীকে চিঠিতে লেখে ,' শিক্ষার আলোতে কেবল মাত্র নতুনরা আলোকিত হলেই হবে না । সমাজকে কুসংস্কার মুক্ত করে এগিয়ে নিয়ে যেতে গেলে বয়স্কদের শিক্ষার প্রয়োজন । না হলে সমাজের অগ্ৰগতী হবে না   

বয়স্ক নিরক্ষরতা দূরীকরণ এই রকম চিঠির মাধ্যমে এক স্ত্রীর আবেদন ।


Rate this content
Log in

More bengali story from Baisalee Sen

Similar bengali story from Inspirational