Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Paula Bhowmik

Inspirational

4  

Paula Bhowmik

Inspirational

রোবোকার

রোবোকার

1 min
393


খুব বেশি দিন আগের কথা তো নয়,

মাত্র শ দুয়েক বছর হয় কি না হয়!

টানতো গাড়ি, গরু, মহিষ, ঘোড়া, গাধা, কুকুর,

মহেঞ্জোদারোতেও নিদর্শন মিলেছে গরুর গাড়ির।

তার মানে, হাজার হাজার বছর ধরে,

মানুষ এ ব্যাপারে ছিলো প্রায় আঁধারে।

স্টিম ইঞ্জিন আবিস্কার এর সাথে সাথেই,

গবেষনায় সফল হয়েছেন অনেকেই !

এসে গেল যুগ, ট্রাম, ট্রেন, বাস, ডাম্পার, ট্রাকের,

প্রয়োজন ও শৌখিনতার কারণে পার্সোনাল কার !

নৌকার বদলে জাহাজ চলেছে জলে,

উড়োজাহাজে চড়ে মানুষ বিদেশ গেছে দলে দলে ।

দ্রুতগামীতার কারণে অনেক সুবিধে যেমন হয়েছে,

মানুষের হাতে অনেকটা সময়ও বেঁচে গিয়েছে !

কে না জানে, "অলস মস্তিষ্ক শয়তানের বাসা" ,

চিন্তা করে করে খেলা গুলো বের করেছে খাসা !

মানুষের জীবনের ঝুঁকি নিয়ে শুরু তৈরি রেসিং কার,

যেন হরিণকে, চিতাবাঘ করছে তাড়া, দৌড় দরকার!

"খেয়ে দেয়ে কাজ নেই" টান টান উত্তেজনা চাই !

রেসে হেরে গেলে চলবেনা কিছুতেই, জেতা চাই !

ছুঁতেই হবে যেন প্রযুক্তির উন্নতির শিখর,

ইচ্ছাপূরণের তরে এসেছে এবার রোবোকার!

মানুষের আর দরকার নেই কোনো ড্রাইভার !

থাকবে জি.পি.আর.এস., একাই চলবে গাড়ি,

প্রোগ্ৰামার নিশ্চিন্তে বসে থাকবেন বাড়ি।

কিছু লোকের মাথায় জুয়ার নেশা দেবে চাগাড়,

জমবে কারো কারো ঘরে বেশ টাকার পাহাড় !

ক্ষতি কি! হোক না আমজনতা তাতে ফতুর !



Rate this content
Log in

Similar bengali poem from Inspirational