Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Kazi Mostak

Inspirational Others

3  

Kazi Mostak

Inspirational Others

মুখ ও মুখোশ

মুখ ও মুখোশ

1 min
263


আমি অনেককে পরিপূর্ণ শেষ হতে দেখেছি ,

তবে শূন্য থেকেও পরিপূর্ণ হওয়া বেশি দেখেছি ;

দেখেছি কিভাবে তারা শূন্য থেকে উন্নতির শিখরে ।


আমি দুর্নীতিবাজ সরকারি আমলা দেখেছি ,

তবে সৎ কর্মঠ নিষ্ঠাবান আমলা বেশি দেখেছি ;

দেখেছি নিষ্ঠার সাথে কিভাবে মানুষের সেবা করে ।


আমি নীতি আর দেশপ্রেমহীন নেতা দেখেছি ,

তবে নীতিবান দেশপ্রেমিক নেতা বেশি দেখেছি ;

দেখেছি দেশের জন্য জীবন বিলিয়েছে অকাতরে ।


পাশের জন্য যৌনতা চাওয়া শিক্ষক দেখছি ,

তবে আদর্শবান সৎ শিক্ষকদের বেশি দেখেছি ;

দেখেছি সন্তান স্নেহে কিভাবে ছাত্রর জীবন গড়ে ।


আমি ডাক্তার নামের বহু কসাইকে দেখেছি ,

তবে ডাক্তার নামের ঈশ্বর কিন্তু বেশি দেখেছি ;

দেখেছি কিভাবে রুগীর জীবন বাঁচাতে যুদ্ধ করে ।


এ শহরে প্রতিদিন মনুষ্যত্ব খুন হতে দেখেছি , 

আবার মনুষ্যত্ব বাঁচিয়ে রাখা যোদ্ধাও দেখেছি ;

দেখেছি বাধা বিপত্তি সত্ত্বে মনুষ্যত্বকে রক্ষা করে ।


এই শহরে অনেক মুখোশধারীদের দেখেছি , 

আবার মুখোশ বিহীন সাদা মানুষকেও দেখেছি ;

দেখেছি মুখোশের ভীরেও মানবতাকে ফেরি করে।


Rate this content
Log in

Similar bengali poem from Inspirational