Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Archana Nag

Abstract

2  

Archana Nag

Abstract

ঘর ছাড়া

ঘর ছাড়া

2 mins
543


জন্মেছিলাম ঘুপচি ঘরে, 

তাই রাস্তাই আমার ঘর,

এদিক-ওদিক, যেদিক তাকাই সব্বাই আমার পর !

মায়ের কোলে ঘুমিয়ে পড়া ,

 বাবার সাথে খেলা ,

সেসব শুধু চোখের দেখা -

 বড় হয়েছি, কিন্তু কপাল ঠাসা অবহেলা!

ছোটবেলা ডাংগুলিতে সে কপাল গেছিল কেটে ,

না না খেলে নয়,

যেতাম শুধু খেলা দেখতে l ভাবতাম - পেতাম যদি লাট্টু একটা  

কিংবা কাঠের গাড়ি ,

তোমায় নিয়ে মাগো আমি দিতাম সুদূরে পাড়ি l

অথবা একটা ঘুড়ি নিয়ে উড়িয়ে দিতাম শূন্যে ...

এমন শত হাজার স্বপ্ন হারিয়েছে স্বপ্নlরণ্যে !

 মা ডাকতে ইচ্ছে করে,

বাবার হাত ও ধরতে -

তাদের ও কি ইচ্ছে হয় না আমার কথা ভাবতে ?

অবশিষ্ট কুড়িয়ে খেতে কেউ করে না মানা !

 পল্টুর মা ছেলেকে বলে- "আহা বাছা ও খাবার খায় নl"!

শীতের রাতে ঘুমিয়ে পড়ি ছেঁড়া কাপড় জড়িয়ে ,

লেপ-কম্বল, বিছানা- বালিশ, যেন সবগেছে আমারহারিয়ে !

সকাল হলে বই খাতা খুলে পড়তে বসার ইচ্ছা ,

তাস জুয়া ঝগড়ার মাঝে করেছি শুধু বৃথা প্রচেষ্টা !

বড় বড় স্কুলগুলো আমায় ইশারাতে ডাকে ,

গেটের ধারে গেলে বলে -

"কি চাই, তোর এখানে তে?" কত ক্ষিদে, কত জ্বালা -

কত চোখের জল !

বুঝে গেছি এ জীবনে এরাই শুধু সম্বল!!

 আমার একটা বন্ধু ছিল

 নাম তার বন্যা -

সর্ব কাজে পারদর্শী 

রূপেও অনন্যা l

হঠাৎ একদিন একটা গাড়ি এসে 

বন্যা কে নিয়ে গেল ,

যে চকলেট টা বন্যা পেল-

 তা আধা সে আমায় দিল l

সে তো আর এলো না ফিরে! কোন বড় ঘরেতে গেল ?

তবে কি ,বন্যা এবার

 সব চাওয়া ফিরে পেল? যাবার সময় সে বলেছিল ,

"আসবো ফিরে আমি "l

মনে এত ব্যথা কেন? জানে শুধু অন্তর্যামী !

ভেবেছিলাম দুজনে আমরা হব দুজনের আপন -

ভাবি নি আমার সে ভাবনা ,

আর স্বপ্ন ও হবে গোপন!


Rate this content
Log in