Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

S.Rupsha Mitra

Inspirational Others

4.6  

S.Rupsha Mitra

Inspirational Others

প্রণাম! রবি ঠাকুর

প্রণাম! রবি ঠাকুর

1 min
647



কেবল স্মৃতিরোমন্থনে নয়, প্রতি মুহূর্তে ধ্বনিত হয়

রবি ঠাকুরের কথা – আমাদের মনে, তন্দ্রায়ে – জাগরণে…..

শৈশবের হাতে খড়ি সহজপাঠের সারল্যের সম্ভার-

আর ‘’ ছেলেবেলা’’ -র সেকেলে কলকাতার পুরনো ছবি – এখনও মণিকোঠায় অন্ঙ্কিত।

কন্ক্রিটের জঙ্গলের আস্তানাতেও ফাগুন হাওয়ায়ে দান – প্রতিদানে যোগদান তাঁর গানে।


আরণ্যক অবসর না পেয়েও পাওয়া তাঁর কবিতায়ে।

জীবনের রূপস্রোতা নদীর – ভাসমান চাঞ্চল্যে, আমরাও চপল, রবি ঠাকুর- ই তো শিখিয়েছেন,

মায়া- কাজল পরিহিত দুই নেত্র কেমন সত্য দর্শন করে আঘাতে – আঘাতে।


ভালোবাসায়, দর্শনে,মায়ায়ে ,আনন্দে বাঙালির তথা বিশ্বের চিত্ত দোলায়িত হয় রবির রশ্মিকার স্পর্শে।

আমার বাঁধন ছাড়া প্রাণ যেন উন্মুক্ত গগনের নীচে, নীল সমুদ্রে খেয়া ভাসিয়ে দেয় – নিত্য জোয়ার –ভাটার গ্রাসে, মুক্ত-মন্ত্র খুঁজে পাই আমি রবীন্দ্রনাথে।

আমাদের কৃষ্টি, চৈতন্য, ঐশ্বর্য – সবকিছু সুন্দর সওগাতের মত উপঢৌকন দিয়ে গেছেন বিশ্বকবি –

বিশ্বকবিকে জানাই প্রণাম।



Rate this content
Log in

Similar bengali poem from Inspirational