PARAMITA BASAK

Inspirational

3.3  

PARAMITA BASAK

Inspirational

একটি নতুন নারী কথা

একটি নতুন নারী কথা

2 mins
163


সারা বিশ্বের এই বিভীষিকাময় পরিস্থিতিতে যখন অস্তিত্ব টিকিয়ে রাখার প্রচেষ্টায় সমগ্র পৃথিবীতে আমূল পরিবর্তন এসেছে তখন প্রতিটি মানুষের ব্যক্তি সত্তা তে ও এসেছে পরিবর্তন। এমন ই একটি ব্যক্তি সত্তা আমার গল্পের বিষয় বস্তু। কিভাবে একটি মেয়ে তার জীবন সংগ্রাম এর মধ্যে থেকেও তার সৃষ্টি র উদ্ভাবনী শক্তি কে বাঁচিয়ে তুলতে পেরেছে নতুন ভাবে তাই নিয়েই আমার এই গল্প "একটি নতুন নারী কথা" 


বর্তমান পরিস্থিতিতে সমগ্র বিশ্ব যখন অশান্ত হয়ে রয়েছে তখন প্রত্যেক টি ব্যক্তি সত্তা পৃথক পৃথক ভাবেও বিপর্যস্থ, বিধস্ত। কিন্তু তার মধ্যে থেকেও প্রাণ পণ বেঁচে থাকার লড়াই চালিয়ে যাচ্ছে। কিন্তু আমার চেনা একজন আছে যার লড়াই তার সাপ্রতিক কালের পরিস্থিতির সঙ্গে সঙ্গে নিজের সাথে ও। নিজের অস্ত্বিত্ব কে তুলে ধরার লড়াই। 


ছোট বেলা থেকে শান্ত প্রকৃতির সোমা নিজের মতো থাকতেই ভালোবাসতো। কারোসাতে পাঁচ এ থাকতো না। কিন্তু বিধি বাম। যতই না থাকুক সাতে পাঁচ এ নিয়তি সবসময় তাকে এমন পরিস্থিতির সম্মুখীন করতো যে সে কিছু না কিছু তে জড়িয়েই যেত।.


বন্ধু রা ও তাকে নিয়ে মজা করতো। বিভিন্ন ভাবে তাকে ছোট করতো। সোমা কিন্তু কখনো কিছু মনে করতো না। সে তার বন্ধুদের ও ক্ষমা করে দিতো। আজ এত বছর পর ও ভালো বন্ধু সোমার জোটেনি। ছোটবেলায় ছবি আঁকতো। কিন্তু বিয়ের পর সেটাও বন্ধ হলো। স্বামী মেয়ে নিয়ে নাজেহাল পরিস্থিতি। মেয়ে হওয়ার আগে শাশুড়ি মা, বাচ্চার সব দায়িত্ব নেবেন এই প্রতিশ্রুতি দিয়েছিলেন সোমাকে। কারণ সোমা চাকুরীরতা। তাই সন্তান কে কিভাবে মানুষ কিভাবে দেখাশোনা করে মানুষ করবে বুঝতে পারছিলো না। শাশুড়ি মা র আশ্বাস এ একটু ভরসা পেয়েছিলো। কিন্তু এক্ষেত্রে ও তাকে ঠকতে হয়েছিল। মেয়ে হওয়ার পর দায়িত্ব তো দূরে থাক আসে পাশে ঘেঁষা ও বন্ধ করেন তিনি। এদিকের ঘর আর বাইরে সামলে একেবারে হিমশিম অবস্থা সোমার। অগত্যা বাড়িতে মেয়ে কে সারাদিনের দেখার জন্য দায়িত্বে রাখা হয় একজন মহিলা কে। কিন্তু তা হলেও মায়ের মন।মেয়েকে অন্যের হাতে ছেড়ে আসতে কেমন একটা খারাপ লাগে সোমার। বর্তমানের এই লকডাউন পরিস্থিতিতে মেয়েকে কিছুটা সময় দিতে পেরেছে সে। আর পেরেছে নিজের মতো একটু বাঁচার। পুরোনো ছবি আঁকার বইটা আবার অনেক বছর পর বের করলো সে। নিজের ফেস বুক একাউন্ট এ শেয়ার করলো ছবি গুলি আর অভূতপূর্ব প্রশংসা পেতে লাগলো।সোমার আজ নিজেকে পূর্ণ মনে হলো। যে সোমা জীবনে র বেশীরভাগটা কেবল অপূর্ণ তা তেই ভরা আজ সে যেন নতুন ভাবে তাকে খুঁজে পেলো। 















Rate this content
Log in

Similar bengali story from Inspirational