Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Partha Pratim Guha Neogy

Inspirational

4  

Partha Pratim Guha Neogy

Inspirational

শিশুর অধিকার

শিশুর অধিকার

1 min
464


পথের শিশু পথেই থাকে

কে তারে চোখে চোখে রাখে !

এভাবেই তাঁর দিন কাটে ফুটপাথে 

ঘুম পেলে মাথা ফুটপাতে রাখে

ক্লান্ত শরীরে ঘুমায় সে অকাতরে । 


গাড়ির শব্দ, মানুষের চলা, ব্যস্ত জীবন,

গভীর ঘুমের মাঝে সে দ্যাখে অনেক স্বপন 

হাজার স্বপ্ন দ্যাখে সে নিঃস্ব একলা

নানা রঙে তাঁর স্বপ্নের জীবন রাঙ্গে ।

ভাবে হারাবার নেই ভয়,

সুযোগ আছে দুনিয়াটা করার জয়। 


কেউ কী ভেবেছো কখনো ?শিশুটিও ভাবে

জন্ম আমার ইচ্ছায় না, তবে কিসের শাস্তি আমার?

ঐ শিশুটিরও অধিকার আছে বাঁচার ,

সে বাঁচা ধুকে ধুকে নয়, উঁচু করে মাথা 

মানুষের মত বাঁচা ভেঙে অসহায়তার বন্দী খাঁচা ।


Rate this content
Log in

Similar bengali poem from Inspirational