" পাড়া বেড়ানি "
" পাড়া বেড়ানি "
বিয়ের আগে আমায় নিয়ে
মাগো, ছিল তোমার ভয়।
পাড়া-বেড়ানি মেয়ে তোমার
কেমনে শাশুড়িকে করবে জয়!
সহজ-সরল মনটা আমার
ছিল সদাই চনমনে,
ভয়ের বীজ দিলে বুনে
অকারন সেই মনে।
বরের পাশে গাড়িতে বসে
প্রথম যাত্রা শুরু,
খুশির সাথে কেমন যেন
বুক করে দুরু দুরু।
নতুন বাড়ি , নতুন লোক
অজানার সেই ভীড়ে
শান্ত হয়ে দুটো দিন-
জানিনা , ছিলাম কেমন করে!
ভাঙলো ভয়, হ'ল জয়
মাগো , শুনবে কেমন করে?
'শাশুড়ি মা 'ও পাড়া বেড়ায়
আমার মতন করে।।