Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Urmi Roy

Abstract Classics Inspirational

3  

Urmi Roy

Abstract Classics Inspirational

।। জীবন মানে।।

।। জীবন মানে।।

1 min
36



জীবন মানে শিরদাঁড়া টা শক্ত করে চলা;

জীবন মানে চোখের দিকে তাকিয়ে কথা বলা!


জীবন মানে ভণ্ডামি আর মিথ্যে কথার ইতি;

মনে প্রাণে বাঁচিয়ে রাখা সাহিত্য সংস্কৃতি!


জীবন মানে সঠিক সময় "না" বলতে শেখা;

জীবন মানে ষাট বছরেও প্রেমের পদ্য লেখা!


জীবন মানে বন্দীদশায়, একলা বসে ঘরে;

গান কবিতা গল্প নাটক, শুধুই অবসরে!


জীবন মানে আলোর বেণু, মহালয়ার ভোরে;

জীবন মানে রবীন্দ্রনাথ একাকী অন্তরে!


জীবন মানে স্বপ্ন দেখা, নতুন কিছু গড়া;

পৃথিবী কে নতুন শিশুর বাসযোগ্য করা!


জীবন মানে কঠিন লড়াই, উথাল ঝোড়ো হাওয়া;

জীবন মানে তারই মাঝে, সান্ধ্য ইমন গাওয়া!


জীবন মৃত্যু পাশাপাশি, সময় বড়ো অল্প; 

ছোটো হলেও স্বীকৃতি পাক, সব জীবনের গল্প।


Rate this content
Log in

Similar bengali poem from Abstract