Pintu Mondal

Abstract Romance Others

3  

Pintu Mondal

Abstract Romance Others

হৃদয়পুর

হৃদয়পুর

2 mins
127



কোথাও একটানা ডেকে চলেছে একটা পাখি 

মনে হয় "বউ কথা কও" !

একটা ট্রেন হুইসেল দিয়ে চলে যাচ্ছে 

হয়তো মালট্রেন ,,, জানিনা কোথায় থামবে 

হয়তো পৃথিবীর পরের শ্টেশন! 


জনমানবহীন শূন্যতা,

বাতাসের খোলা জানালা 

মাঝে মাঝে রঙিন প্রজাপতি উড়ে যায় 

দুধারে সবুজ বেড়া দেওয়া একটা রাস্তা 

দূরে কোথায় যেন মিশে গেছে ,, গন্তব্য জানিনা ! 


কুন্ডলী পাকানো ধোঁয়া আকাশে মিশে যাচ্ছে 

মনে হয় শ্মশানে শবের গন্ধ ! 

সেই আমবাগানটা আজ কেমন নিস্তেজ নিস্তব্ধ নির্জন,,,, 

নিচে ছায়া 'রা নিজেদের সাথে কথা বলছে বিপন্নতায় 

ছেলে ছোকরার ভিড় নেই , ঢিল ছোঁড়া নেই , গাছে গাছে দোল খাওয়া নেই ,, ! 


হাওয়া এগিয়ে যাচ্ছে আপন খেয়ালে,,, 


একটা সাবেকি রাজ বাড়ী ---- 

জীর্ণ, দীর্ন ছেঁড়া ইতিহাস নিয়ে দাঁড়িয়ে 

ইটের খাঁজে কোলাহল শব্দের প্রতিধ্বনি এখন ঘুমায় ।


হাওয়া ঘুরতেই দেখতে পেলো --- 

এক সুন্দরী ফুলের সাজি হাতে , 

পড়নে হলুদ শাড়ি, আঁচলটা উড়ছে উত্তরে ,,, 

এলো চুল সঙ্গ দিচ্ছে তার ,,, 

হাওয়া এসে দাঁড়ায় মুখোমুখি ! 

মেয়েটির জিজ্ঞাসা,, তুমি কি পথ হারিয়েছ ? 

না গো সুন্দরী ! 

আচ্ছা তুমি কি বলতে পারো এখানে" হৃদয়পুর" কোথায় ?

মেয়েটি খিলখিল করে হেসে উঠে বললো ,,,,,, 

এমা ,,, তুমি জানোনা , এটাই তো হৃদয়পুর" ! 


ঐ,,,,, যে ,,, নদী ,,,, 

আপন খেয়ালে তুলছে ছন্দ তাল 

ঐ ,,,, যে ,,, সবুজ অরণ্য বনানী 

এই,,, যে ,,, আকাশ বাতাস পাখির কলতান 

এই ,,,, যে ,, ফুলের বাগান 

এই ,,, যে ,,,, তুমি আমি ,, শঙ্কা নেই , ভয় নেই ,, 

আছে মধুর গুঞ্জন 

ঐ ,,,, যে দূরে,,,, অবনিত সূর্যের সোনালী রং 

কেমন ছড়িয়ে পড়ছে চারিদিকে ,,, 

প্রাণ ভরা শ্বাস দিগন্ত ভ'রে ! 

এটাইতো হৃদয়পুর " !


তুমি কি সেই মনোরমা ? 

যাক তাহলে চিনতে পেরেছ ! 


সন্ধ্যা নেমে আসছে ,,, চলো যেতে হবে 

আর একটু দাঁড়াও , দেখে যাও তোমার প্রিয় জোনাকিরা 

কেমন করে বিলি কেটে দেয় সন্ধ্যার মাথায় 

এমন ছবি দেখতে দেখতে কেটে গেছে কত রাত


আজ একটা কবিতা শোনাবে না ? 

কবিতা আসছে না ! আধুনিকতার ঝড়ে সব তছনছ হয়ে গেছে ! 


আবার আসবে তো ? 

কথা দিলাম আসবো ,,, সাথে নিলাম আমার মনোরমা " 

ফিরে এসে তোমাকে শোনাবো --- 

হৃদয়পুর- এর কবিতা ।



Rate this content
Log in