Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Atrayee Sarkar

Abstract Inspirational Others

3  

Atrayee Sarkar

Abstract Inspirational Others

ভারতবর্ষ আমার জননী

ভারতবর্ষ আমার জননী

1 min
146


ভারতবর্ষ আজ স্বাধীন হয়ে গেছে,

তাই সকলে আজ আনন্দে আছে,

অত্যাচার কষ্ট থেকে মুক্ত হয়ে গেছে, 

সেই স্বাধীনতার জন্য বহু মানুষ আনন্দের সাথে প্রাণ ত্যাগ করে গেছেন,

নিজ দেশকে তাঁরা এতই ভালবাসতেন ।


ভারতবর্ষের স্বাধীনতার জন্য লড়তে গিয়ে যদি মরতে হয়,,,,, মরব,

অত্যাচার সহ্য করতে হয়,,,,, করব,

কিন্তু নিজ দেশকে অত্যাচারের হাত থেকে মুক্ত করবই,

এটাই ছিল সেই মহান মানুষদের ইচ্ছে ।


জেলে ঢুকিয়ে মারা হত তাঁদের,

 নির্জলা রেখে দিত তাঁদের,

ক্ষুধার্ত রেখে দিত তাঁদের,

  তাঁদের জানাই কুর্নিশ ।


হাসি মুখে ফাঁসিতে ঝুলছিলেন তাঁরা,

গুলিবিদ্ধ হয়ে মারা গেছিলেন তাঁরা, 

 তাদের জানাই কুর্নিশ ।


ফিরিয়ে নিয়ে আনতে পারবো না তাঁদের আমরা,

মনের মধ্যে গেঁথে নেব আজ তাই আমরা,

ভারতবর্ষ কভু কষ্ট পেলে,,, জীবন দেব তাঁদের মতন আমরা,

হাসি মুখে ফাঁসিতে ঝুলব আমরা।



Rate this content
Log in

Similar bengali poem from Abstract