Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Susmita Ghosh

Romance Tragedy Classics

3  

Susmita Ghosh

Romance Tragedy Classics

শিউলির সৌরভ

শিউলির সৌরভ

2 mins
276


গাঁয়ের ছেলে ফিরছে গাঁয়ে বছর চারেক পর ,
এক ডাকেতে সবাই চেনে বিশ্বটাতার ঘর ।
বিরাট মঞ্চ অভ্যর্থনার ফুলে ফুলে ঢাকা ,
দেখছি আমি দাঁড়িয়ে তখন বারান্দাতে একা।
অপেক্ষাতে কত মানুষ অবাক কৌতূহলে ,
সুরভিত ফুলের মালা দেবে বলে গলে॥


স্মৃতির টানে পিছন ফিরে দুয়ার খুলে চাওয়া ,
অরুনদীপ্ত শুভ্রকাশে হঠাৎ ঝড়ো হাওয়া ।
বলেছিলে যাচ্ছ চলে সপ্তসিন্ধু পাড়ে ,
জানতাম আমি আসবে ফিরে নতুন আবিষ্কারে ।
শেষবার আমি দেখেছি তোমায় চৈত্র জোৎস্নারাতে ,
এসেছিলে করতে দেখা আমার বাবার সাথে ।
প্রিয় শিষ্য তুমি বাবার সবার চেয়ে সেরা ,
গুরু শিষ্যর যুগল মিলন পূর্ন জ্ঞানের ঘড়া ॥


পাহাড়ি সুরে নতুন ভোরে শিশির ভেজা ঘাসে ,
আমরা দুজন হারিয়ে যেতাম নীল আকাশের মাঝে ।
যতবার তুমি নদীর পারে , বসতে গিয়ে দূরে ,
ততবার আমি তোমার কাছে আসতাম আরও সরে ।
স্নিগ্ধ হাসি হেসে , তুমি বলতে আচ্ছা ' পাগলী মেয়ে ', ,
ভাবতাম আমি কত বোকা তুমি -আমায় হারালে কাছে পেয়ে ।
নাবালিকা বলে দূরে সরেছিলে
কঠিন তোমার আদর্শ ,
নাছোড় আবদারে শুধু একবার পেয়েছি কপালে তোমার ঠোঁটের স্পর্শ ॥


শিউলি এখন একুশেতে সদ্যফোটা আলো ,
তুমি এখন মধ্যাগনে তীক্ষতেজ ঝাঁঝালো।
বিশ্ববিজয়ী তুমি বিশ্ববরেণ্য ,
তোমার কাছে গিয়ে ,
না না দাঁড়াবোনা আমি , হারানো সুরের রসায়ন তত্ব নিয়ে ।
ভরা জলে আজ চোখ ছলছল ,আমার বাড়ির সামনে এত কোলাহল -
ছুটে নেমে এসে চোখমুছে দেখি চেয়ে ,
বৈশাখের আকাশ শরৎ শিউলির ,
সৌরভে গেছে ছেয়ে ॥


নিস্তব্ধ মঞ্চ একপাশে পরে গোধূলির রক্তিম লগনে ,
দুহাত বাড়িয়ে সৌরভ দাঁড়িয়ে
মিলনের প্রাঙ্গনে ।
এই প্রথম তুমি আমায় জড়িয়ে ধরেছো বুকের মাঝে ,
জনারণ্যের মধ্যে তখন করতালির ছন্দবাজে -

বৈশাখের সাঁঝের বেলসুরের মালা করলে বদল

সোহাগ ভরা চোখের জলে

দখিন হাওয়ার হৃদয় তলে ,


Rate this content
Log in

More bengali poem from Susmita Ghosh