Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Soumyajit Bhattacharya

Abstract Tragedy Others

4.3  

Soumyajit Bhattacharya

Abstract Tragedy Others

পরিযায়ী

পরিযায়ী

1 min
365



বহু মানুষের বহু জাতিকের - সাজানো ভারত দেশ,

শ্রমিক - মজুর ভাই যে মোদের - ভূষন মলিন বেশ; 

আমার ভাইয়েরা ঘুরে ঘুরে খাটে - পরিবর্তন ক্রমিক,

ওরাই হল ভরসা মোদের - কেতাবি নামে 'পরিযায়ী শ্রমিক';

সারাদিন খেটে জীবন ওদের পান্তাভাতে জুড়োয়,

দিনগুলো ওদের ব্রীজের নীচেই - ঝুপড়ি ঘরে ফুরোয়;

স্বপ্ন মোদের তিলে তিলে বাড়ে - ওদের রক্তজলে,

সমাজে আজি যত ইমারত - ওদের হাড়ভাঙা বাহুবলে;

তবুও বুঝি ওরা শুধুই - ভোট বাড়ানোর উপায়,

প্রতিশ্রুতির ভিড়ে তাই তো ওরা বড়োই অসহায়;

 বিশ্ব আজি কম্পিতমান - সমাজ যাচ্ছে পুড়ে,

করোনা দানব হেনেছে আঘাত প্রানের আঁতুরঘরে;

তাই রোগের ভয়ে চিন্তা ওদের- কি করে ঘরে ফেরে,

পরিবহনেও পড়েছে তালা লকডাউনের জেরে।

কাজও ওদিকে হয়েছে বন্ধ - টাকাও নেই গাঁটে,

ওদের পৃথিবী গদ্যময় আজি - জীবন তরনী ঘাটে;

ফুটপাথে তে উঠেছে ওরা - সংসার নিয়ে কাঁধে,

ওদের সন্তানরা এই দুর্দিনে ক্ষুধার জ্বালায় কাঁদে;

দেখতে পেলেও অন্ধ ওরা - দেখতে পায় না আশা,

বুঝতে এখনও পারে না ওরা - ফিরবে কবে বাসা;

বলতে পেরেও হয়েছে বোবা ভিনরাজ্যের দেশে,

এক মুঠো ফ্যানে জীবন ওদের অন্ধকারে মেশে;

পেটের টানে পেড়োলো ওরা বাস্তবের বেড়াজাল,

মাইলের পর মাইল হাঁটল - ধরল জীবন-হাল;

মরন হতে বাঁচতে গিয়েও মরনাপন্ন ওরা,

কেউবা গেল রেলের নীচে - কেউ ধকলেই মরা;

সরকার তদের নেয় নি দায় - মানবিকতার পরিহাস,

রেশন কার্ডে ভিনদেশী ওরা - জলজ্যান্ত লাশ।


Rate this content
Log in